দীঘা থেকে ৫০০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়

0
6

শক্তি বাড়িয়ে উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় আম্পান। একে করোনা ভাইরাসে রক্ষে নেই, তার উপর দোসর হিসেবে দেখা দিয়েছে ঘূর্ণিঝড়। আবহাওয়া অফিস জানিয়েছে আপাতত, পারাদ্বীপ থেকে ৪২০ কিলোমিটার এবং দীঘা থেকে ৫০০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়। ইতিমধ্যে বদলাতে শুরু করেছে আবহাওয়া। কলকাতা এবং সংলগ্ন অঞ্চলেও শুরু হয়েছে বৃষ্টি।

এছাড়া উপকূলবর্তী এলাকায় বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। সমুদ্রে দেখা যাচ্ছে তীব্র জলোচ্ছ্বাস। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রাতে ৫৫–৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ‌সকালে হাওয়ার বেগ বেড়ে হবে ৯০ কিলোমিটার। আর দুপুরের পর আম্পান স্থলভাগে আছড়ে পড়তেই হাওয়ার বেগ ১২০ কিলোমিটারের বেশি হবে। মনে করা হচ্ছে, আম্পানের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। এরাজ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে চলেছে দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, কলকাতা–সহ বিস্তীর্ণ অঞ্চল।
ঘূর্ণিঝড় আম্পান আসার আগেই এই সুপার সাইক্লোনের মোকাবিলা করতে সতর্ক প্রশাসন। ইতিমধ্যে ঝড়ের সময় বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে সরকারের তরফে। পাশাপাশি আগামীকাল কলকাতার সমস্ত দোকান–বাজার বন্ধ রাখার কথাও বলা হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। বিপজ্জনক ও পুরোনো বাড়িতে না থাকার পরামর্শও দেওয়া হয়েছে। সাবধানতা নিতে কলকাতার বিভিন্ন এলাকা ও বাবুঘাটে গঙ্গার ধারে মাইকিং করছে কলকাতা পুলিশ। বুধবার সারারাত নবান্নের কন্ট্রোল রুম থেকে নজরদারি করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। নজরদারি চলছে পুরসভার কন্ট্রোল রুম থেকেও। চালু হয়েছে কলকাতা পুলিশের বিশেষ কন্ট্রোল রুম।

পুলিশের ৩টি কন্ট্রোলরুমের নম্বর– ০৩৩-২২১৪৩০২৪, ০৩৩-২২১৪১৩১০, ০৩৩-২২১৪৩২৩০। 

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here