বাড়ি-ঘর মেরামতির জন্য আবেদন করা যাবে নির্দিষ্ট অ্যাপে

0
13

কলকাতা পুরঅঞ্চলে বাড়ি-ঘর মেরামতি এবং নির্মাণ কাজে ছাড় দিতে চলেছে কলকাতা পুরসভা। জানানো হয়েছে, রেড জনের মধ্যে নয় এমন এলাকায় মিলবে এই ছাড়। এই সুবিধে পেতে নাগরিকদের অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। কোন ওয়ার্ডে কোন এলাকায় তাঁর সম্পত্তি রয়েছে তার বিস্তারিত, মালিকের নাম, আয়াসেসি নম্বর, মালিকের মোবাইল নম্বর আবেদন পত্রে উল্লেখ করতে হবে।

 

লকডাউন ঘোষণা হবার পরই গোটা কলকাতার সমস্ত নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়। তবে এবার কন্টেনমেন্ট জোনের মধ্যে নয় এমন এলাকায় নির্মাণকাজে ছাড় দিতে চলেছে পুরসভা। এরজন্য ইতিমধ্যেই অনলাইনে বিশেষ ফর্ম তৈরি হয়েছে। তবে সব দিক বিচার করে তবেই পুরসভা এ ব্যাপারে অনুমতি দেবে। এতদিন পর্যন্ত শ্রমিকদের কোনও কাজ থাকায় তলানিতে ঠেকেছে তাঁদের আয়। মূলত সে কথা মাথায় রেখে এবং অবশ্যই পুরসভার এই লকডাউন এর জেরে একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে সেই ভাড়ার এর কথা মাথায় রেখেই আয়ের উৎস খুলতে এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

তবে যারা নির্মাণ কাজ করবেন তাদের নজর রাখতে হবে শ্রমিকদের স্বাস্থ্যবিধির দিকে। সরকারি সমস্ত বিধিনিষেধ মেনেই কাজ করতে হবে। যদি কোনও শ্রমিক অসুস্থ হয়ে পড়ে সঙ্গে সঙ্গে পুরসভার সংশ্লিষ্ট আধিকারিককে তৎক্ষণাৎ তা জানাতে হবে। প্রয়োজনে পুরসভা সেই কাজ ফের বন্ধ করে দিতে পারে। এ ক্ষেত্রে উল্লেখ্য, শুধু কলকাতা পুরসভাই নয়। সব পুরসভাতেই এই নির্মাণ কাজ শুরু হবে। সূত্রের খবর, ফর্ম ভর্তি করতে শীঘ্রই একটি অ্যাপ চালু হবে। সেখানেই আবেদন করতে পারবেন নাগরিকরা।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here