দর্শকশূন্য মাঠ মানতে পারছেন না শচীন

0
181

দুদিন আগে ছিল ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৭তম জন্মদিন। যদিও নভেল করোনাভাইরাসের চলমান প্রাদুর্ভাবে নিজের জন্মদিনের কথা মনেই রাখেননি লিটল মাস্টার শচীন। কিন্তু তার পরও শচীন কি তার জন্মদিন চাইলেও ভুলতে পারবেন। কোটি ভক্ত-সমর্থক ঠিকই ভার্চুয়ালি পালন করছে শচীনের জন্মদিন। অন্যদিকে স্বাভাবিক জীবনের যে আনন্দ সেসব মিস করছেন শচীনও। সব ঠিক থাকলে পুরনো বন্ধুদের সঙ্গে দেখা করতেন, গলফ কিংবা ব্যাডমিন্টন খেলতে যেতেন। যা এখন আর সম্ভব হচ্ছে না। পাশাপাশি করোনা পরিস্থিতি না থাকলে, তার জন্মদিনের আয়োজনও অন্য রকম হতো নিঃসন্দেহে।

এদিকে খেলা ছাড়লেও এখনো নানাভাবে ক্রিকেটের সঙ্গে যুক্ত শচীন। করোনা পরিস্থিতিতে মাঠে ক্রিকেট না থাকা তাই শচীনকেও কষ্ট দিচ্ছে। যদিও তিনি মনে করেন না ক্রিকেটে খুব বেশি পরিবর্তন আসবে। তবে দর্শকশূন্য মাঠে ম্যাচ আয়োজনের ভাবনার বিষয়টি এখনো ঠিক মানতে পারছেন না তিনি। শচীন বলেন, এটা খুব উদ্ভট বিষয় হবে। কারণ দর্শকদের কাছ থেকে আপনি অনেক শক্তি পেয়ে থাকেন। যদি ভারত কোনো গুরুত্বপূর্ণ ম্যাচ জেতে তবে উদযাপনের জন্য চারপাশে অনেক দর্শকের প্রয়োজন হবে। কিন্তু কেউ স্টেডিয়ামে নেই, এমন পরিস্থিতি জয়টাকে কেউ উপভোগ করতে পারবে না। এটা খুবই অদ্ভুত অনুভূতি তৈরি করবে। আমি জানি না খেলোয়াড়রা কীভাবে এটি মেনে নেবে।

এ সময় ক্রিকেটের বাইরে থেকে উদাহরণ দিয়ে শচীন আরো বলেন, ভাবতে পারেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল সেন্টার কোর্টে উইম্বলডন খেলছেন, কিন্তু সেখানে কেউ নেই। এই ম্যাচ দেখা খুবই অদ্ভুত বিষয় হবে। কেবল ক্রিকেটই নয়, যেকোনো খেলায় দর্শকদের কাছ থেকে প্রাণশক্তি পাওয়া দরকার।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here