অবশেষে প্রেম দিবসে চালু হল কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো…

0
23

নিজস্ব সংবাদদাতা, ১৪/২/২০২০

টানা অনেক গুলো বছরের লড়াইয়ের পর শেষমেষ চালু হল কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো। কাল উদ্বোধন হয়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর। আজ সকাল থেকে চালু হয়ছে মেট্রোর যাত্রা। প্রথম মেট্রোর চলে সকাল সাতটার সময়। ইতিমধ্যেই প্রায় পঞ্চাশ যাত্রীর লাইন পরে গেছলো সেক্টর ফাইভ স্টেশনে টিকিট কাউন্টারে।

বৃহস্পতিবার প্রকল্পের উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়-সহ মেট্রো রেলের পদস্থ কর্তারা। অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েও যাননি স্থানীয় সাংসদ কাকলি ঘোষদস্তিদার, রাজ্যের মন্ত্রী সুজিত বসু ও বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী। অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম না থাকায় অনুষ্ঠান বয়কট করেছেন রাজ্যের মন্ত্রী ও তৃণমূল সাংসদ-বিধায়করা।

আরও পড়ুন…বল ভেবে খেলতে গিয়ে বিস্ফোরনের শিকার তিন শিশু…

২০০৯ সালে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হয়। ২০১২ সাল পর্যন্ত এই প্রকল্পের কাজ হয়েছিল। কিন্তু ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রকল্পের কাজ আটকেছিল। ২০১৫ সালে রাজ্যের সঙ্গে আলোচনা করে ফের প্রকল্পের কাজ শুরু হয়। এই প্রকল্পে সাড়ে ৬ হাজার কোটি টাকা খরচ করছে কেন্দ্র। এবছর বাজেটেও এই প্রকল্পে ৯০৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্গাপুজোর আগেই ফুলবাগান পর্যন্ত এই মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে।এমনটাই জানা যায়।

এদিন, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের উদ্বোধনে এসে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, ‘এই প্রকল্প বহুদিন ধরে আটকেছিল। তথাগত রায় প্রথম আমাকে এই বিষয়টি জানান। ওঁর সঙ্গে কথা বলার পরে আমি প্রধানমন্ত্রীকে প্রকল্পটি নিয়ে অনুরোধ করি। ভারতের মধ্যে এটাই একমাত্র মেট্রো প্রকল্প যেখানে কেন্দ্র পুরো টাকা খরচ করেছে। রাজ্যের তরফে অনুষ্ঠানে কেউ এলে খুশি হতাম। এই প্রকল্পে জমির ব্যাপারে রাজ্যও সহযোগিতা করেছে। পরে গঙ্গার নীচ দিয়েও যাবে এই মেট্রো। আগামি দিনে এই রুট জনপ্রিয় হয়ে উঠবে।’

প্রেম দিবসে কেন্দ্র সরকার রাজ্যকে এরকম উপহার দেওয়ায় খুশি রাজ্যের সাধারণ মানুষও। এমনটাই জানা যায় নিত্য যাত্রীদের থেকে।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here