সাইবার হামলার দরুণ ২৫ শতাংশেরও বেশি ইন্টারনেট বন্ধ ইরানে

0
77

নিজস্ব সাংবাদদাতা(সায়ন্তনী বড়াল), ১১/২/২০২০

বড়সড় সাইবার হামলার শিকার হতে হল ইরানকে। এই হামলায় বন্ধ হয়ে গিয়েছে দেশের ২৫ শতাংশেরও বেশি ক্ষেত্রের ইন্টারনেট পরিষেবা। জানা গিয়েছে, এই সাইবার হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইরানের তেহরান।রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইরানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তির উপমন্ত্রী হামিদ ফাত্তামি জানিয়েছেন, ইরানের ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বড় সাইবার হামলা চালিয়েছে ভাড়াটে হ্যাকাররা। হামিদ ফাত্তামির দাবি, এই সাইবার হামলায় হ্যাকারদের নিশানায় ছিল ইরানের লক্ষ লক্ষ সাইবার কেন্দ্র। তবে বিপর্যয় ভয়াবহ আকার নেওয়ার আগেই তা রুখে দেওয়া গিয়েছে বলেও দাবি করেছেন তিনি।ইরান ও আমেরিকার মধ্যে অনেক দিন ধরেই চাপা উত্তেজনা চলছে।

আরও পড়ুন…৩১ বছর পর একদিনের সিরিজে হোয়াইটওয়াশ ইন্ডিয়ার

মিশাইল হামলার পাশাপাশি এ বার ‘ভাড়াটে’ হ্যাকার দিয়ে দেশের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি নির্ভর সমস্ত রকম যোগাযোগ ব্যবস্থাকে দিতেই আমেরিকা এই সাইবার হামলা ঘটিয়েছে বলে অভিযোগ ইরানের। কারণ, আধুনিক আন্তর্জাতিক যুদ্ধের ময়দানে কোনও দেশ যদি অপর দেশে সাইবার হামলা চালাতে সফল হয়, তাহলে সহজেই সে দেশের সমস্ত রকম যোগাযোগ ও নিয়ন্ত্রণকে মাটিতে মিশিয়ে দেওয়া যাবে।

জানা গিয়েছে, ২০১৮- ২০১৯ সালের মধ্যে ইরানে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ সাইবার হামলার চেষ্টা প্রতিহত করা হয়েছে। তবে এ বারের হামলা ইরানের ইতিহাসে এ পর্যন্ত হওয়া সবচেয়ে বড় সাইবার হামলা বলে মত সে দেশের সাইবার বিশেষজ্ঞদের।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here