কোন রাজ্য নয়, এবার পুরসভায় পাস হল CAA-বিরোধী প্রস্তাব

0
77

নিজস্ব সাংবাদদাতা(সায়ন্তনী বড়াল), ৯/২/২০২০

কেরল, পশ্চিমবঙ্গ, পঞ্জাব, মধ্যপ্রদেশ, রাজস্থান তারপর… না, কোনও রাজ্য নয় এবার পুরসভাও হাঁটল তাদের পথে। সিএএ বিরোধী প্রস্তাব পাস করল গ্রেটার হায়দরাবাদ পুর নিগম (জিএইচএমসি)। শনিবার দেশের প্রথম পুরসভা হিসাবে সিএএ বিরোধী প্রস্তাব পাস করে দৃষ্টান্ত স্থাপন করল।পুরনিগমে ১৫ তম বিশেষ বৈঠকে ২০২০-২১ বাজেটের খসড়া উত্থাপন করা হয়। পাশাপাশি ২০১৯-২০ অর্থবর্ষের বাজেট পুনর্বিবেচনা চলে। এরই মধ্যে পাস করানো হয় নয়া নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাবও। উল্লেখ্য, তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখরও সিএএ বিরুদ্ধে সরব হয়েছেন। কেন্দ্রের এই পদক্ষেপকে দেশের পক্ষে বিপজ্জনক বলে ব্যাখ্যা করেন তিনি।

আরও পড়ুন…আজ থেকে আগামী এক সপ্তাহ বন্ধ থাকবে শিয়ালদহ মেন শাখার ট্রেন

তাঁর কথায়, যখন এই আইন নিয়ে অধিকাংশ মানুষের বিরূপ মনোভাব রয়েছে, তা পর্যালোচনা করা উচিত। তবে, এখনও পর্যন্ত তেলেঙ্গনা সরকার বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস করেনি। কিন্তু শাসক দলের প্রাক্তন মেয়র মজিদ হুসেন হুঁশিয়ারি দিয়েছেন, দ্রুত সেই পথে হাঁটতে চলেছে চন্দ্রশেখর সরকার।কেরল প্রথম রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস করায়। এমনকি শীর্ষ আদালতেও দ্বারস্থ হয়েছে পিনারাই বিজয়ন সরকার।

এরপর একে একে পঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশের মতো অবিজেপি শাসিত রাজ্যগুলিও বিধানসভায় প্রস্তাব পাস করায়। সিএএ-এনআরসি নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই বিরোধিতা করে আসছিলেন। তবে বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব নিয়ে টালবাহানা দেখা যায়। শেষমেশ মমতা বন্দ্যোপাধ্যায়ও সিএএ বিরোধী প্রস্তাব পাস করিয়ে তাঁর অবস্থান বুঝিয়ে দেন।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here