এই ঘরোয়া সহজ উপায় মুক্তি পান টনসিলের ব্যাথা থেকে…

0
185

সংবাদটিভি ওয়েবপেজ

একটু ঠাণ্ডা লাগলেই গলা ব্যাথা হয়ে যায়। সাথে সর্দি কাশি। গলা ব্যাথার চটে খেতেও পারেন না কিছু সেইভাবে। এমনকি অনেক সময় ঢোক গিলতেও কষ্ট হয়।এন্টিবায়োটিকের ভয়ে অনেকে চিকিৎসকের কাছেও যেতে চান না অনেকে। কিন্তু এমন কিছু ঘরোয়া টোটকা রয়েছে যেগুলির সাহায্যে আপনি অনেকটাই পশমিত করতে পারেন টনসিলের ব্যাথা। একনজরে জেনে নিন কিভাবে ঘরোয়া সহজ উপায় দূর করবেন টনসিলের ব্যাথা…

১) দেড় কাপ জলতে এক চামচ আদা কুচি আর আন্দাজ মতো চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ২-৩ বার এটি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল, অ্যান্টি ইনফালামেন্টরি উপাদান সংক্রামণে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি অত্যন্ত কার্যকরী।

২) ২০০ মিলিগ্রাম উষ্ণ গরম জলে এক চামচ লেবুর রস, এক চামচ মধু, আধা চামচ নুন ভাল করে মিশিয়ে নিন। যত দিন গলা ব্যথা ভাল না হয়, তত দিন পর্যন্ত এই মিশ্রণটি সেবন করুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি খুবই কার্যকরী।

৩) গলা ব্যথা শুরু হলে যে কাজটি আমরা প্রায় সকলেই করে থাকি তা হল, সামান্য উষ্ণ নুন জল দিয়ে কুলকুচি (গার্গল) করা। নুন-জল টনসিলের সংক্রামণ রোধ করে ব্যথা কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, উষ্ণ নুন জল দিয়ে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রামণের আশঙ্কাও অনেক কমিয়ে দেয়।

৪) এক কাপ গরম জলেতে আধ চামচ সবুজ চা পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এ বার ধীরে ধীরে চুমুক দিয়ে ওই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করে। দিনে ৩ থেকে ৪ কাপ এই মধু-চা পান করুন। উপকার পাবেন।

আরও পড়ুন…সহজ এই ঘরোয়া উপায় নিমিষেই দূর করুন বাতের ব্যাথা…

৫)এক কাপ গরম দুধে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করতে বেশ কার্যকরী। কারণ, ছাগলের দুধে অ্যান্টিব্যায়টিক উপাদান আছে। তবে ছাগলের দুধ না পেলে গরুর দুধে সামান্য হলুদ মিশিয়ে সেটিকে সামান্য গরম করে খেলেও উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টি ইনফ্লামেন্টরী, অ্যান্টি ব্যায়টিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান যা গলা ব্যথা দূর করে টনসিলের সংক্রামণ দূর করতে সাহায্য করে থাকে।

প্রাকৃতিক এই ঘরোয়া উপায় গুলি ব্যবহার করেও যদি ব্যাথা না কমে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন।ভালো থাকুন।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here