ঘরোয়া উপায় তুলুন ব্রণর দাগ…

0
211

সংবাদটিভি ওয়েবপেজ

ব্রণ এমন একটি সমস্যা, যা একবার হলে মুখে হলে তার ছোপ থেকে যায় বহুদিন। নানা রকম কৌশল ব্যবহার করেও মেটানো যায় না ব্রণের দাগ। কিন্তু এমন অনেক ঘরোয়া পদ্ধতি আছে যেগুলি মেনে চললে আপনি সহজেই মেটাতে পারবেন ব্রণের দাগ।একনজরে জেনে নিন সেগুলি কি কি…

১)অ্যাপল সাইডার ভিনিগার
ব্রণর দাগ কমাতে দারুণ ভালো কাজ করে অ্যাপল সাইডার ভিনিগার। এটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করে, মুখে রক্ত সংবহন বাড়িয়ে তুলে নতুন কোষের জন্ম দিতে পারে এবং ত্বক ঝকঝকেও করতে পারে।
প্রথমে অ্যাপল সাইডার ভিনিগারে তুলো ভিজিয়ে মুখে লাগান।১০ মিনিট রেখে দিন। দিনে তিন থেকে চারবার লাগাবেন। আরও দ্রুত ফল পেতে সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন।

২)টি ট্রি অয়েল
ব্রণর লালচেভাব, ফোলাভাব, ব্যথা, সবই কমাতে পারে টি ট্রি অয়েল। এই তেল লাগালে ত্বকের ক্ষতও দ্রুত শুকিয়ে যায়।
প্রথমে ত্বকে কখনও সরাসরি টি ট্রি অয়েল লাগাবেন না। অলিভ অয়েল, নারকেল তেল বা আমন্ড অয়েলের মতো কেরিয়ার অয়েলের সঙ্গে মিশিয়ে তবেই লাগান।

৩)অ্যালো ভেরা
ত্বকের ক্ষতি সারিয়ে তা সুস্থ করে তোলার গুণ রয়েছে অ্যালো ভেরার। নিয়মিত অ্যালো ভেরা জেল ব্যবহার করলে ত্বকের কোলাজেন আর ইলাস্টিন তৈরির ক্ষমতা বাড়ে। তাতে ত্বকের প্রদাহ কমে, ত্বক তরুণতর হয়ে ওঠে। অ্যালো ভেরায় অ্যালোসিন নামে একটি যৌগ আছে যা হাইপারপিগমেন্টেশন কমিয়ে ব্রণর দাগ হালকা করে দেয়।
প্রথমে আগে ভালো করে মুখ ধুয়ে নিন। তারপর ব্রণর দাগের উপর হালকা হাতে অ্যালো ভেরা জেল মাসাজ করে সারা রাত রেখে দিন।

৪)শুকনো কমলালেবুর খোসা
কমলালেবু এমনিতেই প্রাকৃতিক ক্লেনজ়ার হিসেবে খুব ভালো কাজ করে। কমলার ভিটামিন সি কোলাজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। ত্বকের দাগছোপ কমাতেও জুড়ি নেই কমলার। তেলতেলে ত্বক যাঁদের, তাঁরা কমলালেবুর খোসা মাখলে উপকার পাবেন।
প্রথমে  কমলালেবুর শুকনো খোসা মিহি করে গুঁড়ো করে নিন। তারপর দুধের সর বা টক দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে মাখুন।

৫)নারকেল তেল
নারকেল তেলের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকের গভীরে ঢুকে ত্বকে আর্দ্রতা জোগায়, ত্বকের সমস্ত ক্ষতি সারিয়ে তোলে।
কীভাবে লাগাবেন: শুধুমাত্র ব্রণর দাগের উপরেই লাগান। সারা মুখে মাখবেন না, তাতে আরও ব্রণ বেরোতে পারে।

আরও পড়ুন…মুখে কি প্রায়ই ছুলি হয়?ঘরোয়া উপায় সহজেই তুলুন ছুলি…

৬)বেকিং সোডা
প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে জুড়ি নেই বেকিং সোডার। পাশাপাশি পিএইচ ব্যালান্স বজায় রেখে ত্বকের কালো দাগও কমাতে পারে বেকিং সোডা।
প্রথমে একভাগ বেকিং সোডার সঙ্গে দু’ভাগ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর ব্রণর দাগের উপর স্ক্রাবের মতো লাগান।

প্রাকৃতিক উপায় যেকোনো সমস্যার সমাধান মেটানো সব সময় শরীরের পক্ষেও সুস্থকর। এমনটাই বলে থাকেন চিকিৎসকরা। তবে যেকোনো শারীরিক ও মানসিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সুস্থ থাকুন।ভালো থাকুন।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here