ঘরে বসে বানিয়ে ফেলুন চটপটি পাপড়ি চাট…

0
12

 

সংবাদটিভি ওয়েবপেজ, ১১/০৯/১৯

আমরা কলকাতার কোথাও ঘুরতে যাই বা শপিং করতে যাই।পাপড়ি চাট দেখতে পেলেই আমাদের জিভে জল এসে যায়।কিন্তু এই পাপড়ি চাট যদি ঘরেতে বানানো হয়। তাহলে তো আর কথাই নেই।তাহলে চলুন বানিয়ে ফেলা যাক এই রেসিপিটি…।

উপকরণ : পাপড়ির জন্য : ১ কাপ ময়দা, ঘি আড়াই চামচ, কালোজিরা ১ চা চামচ, নুন স্বাদমতো, জল প্রয়োজনমতো, স্পেশাল টকের জন্য ৩-৪টি খেজুর কুচি, জল দেড় কাপ, তেঁতুল গোলা ১ কাপ, গুঁড় ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, নুন স্বাদমতো, আদা কুচি আধা চা চামচ।

আরও পড়ুনঃআজই বানিয়ে ফেলুন কেরালা মাটন কারি…

প্রস্তুত প্রণালি : পাপড়ির চাটের জন্য : ১৫-২০টি পাপড়ি, ২ কাপ স্পেশাল টক, ২টি সেদ্ধ আলু ছোট কিউব করে কাটা, ২টি পেঁয়াজ কুচি, আধা কাপ ডাবলি সিদ্ধ, ফেটানো টক দই, জিরা, মরিচ গুঁড়া প্রয়োজনমতো, ধনেপাতা কুচি ইচ্ছামতো। পাপড়ি তৈরি : ময়দাতে কালোজিরা, ঘি, নুন দিয়ে ভালো করে মেখে নিন। এবার প্রয়োজন মতো জল দিয়ে ডো তৈরি করুন। পাতলা বড় রুটি বেলে ছোট ছোট গোল করে কেটে নিন। ২০-২৫টি পাপড়ি হবে। কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন, যাতে পাপড়ি ফুলে না যায়।
টক তৈরি : ওভেনে দেড় কাপ পরিমাণ জল ১ কাপ তেঁতুল গোলা দিয়ে জ্বাল দিতে থাকুন। এরপর খেজুর দিয়ে মিশ্রণটি নরম হওয়া পর্যন্ত জ্বাল দিন। তারপর একে একে সব উপকরণ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। নামিয়ে ঠাণ্ডা করুন।
পাপড়ি চাট তৈরি : একটি বড় বাটিতে ফেটানো দই, পাপড়ি ও ১ কাপ টক বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। একটি করে পাপড়ির ওপরে ১ চামচ করে আলু, ডাবলির মিশ্রণ রেখে ফেটানো দই দিন এবং মিহি পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি ছিটিয়ে দিন। চানাচুর ও টক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here