দুপুরের মেনুতে রাখুন সুস্বাদু কড়াই মাটনক্র…।

0
8

 

সংবাদটিভি ওয়েবপেজ, ১১/০৯/১৯

বাঙালিদের অনেকের পাতে মাটন না থাকলে যেন তাদের খাবারই পুরোপুরি হয় না।তাই দুপুরের মেনুতে মাটনের এই রেসিপিটা রাখতেই পারেন।চলুন জেনে নিই রেসিপিটি বানানোর পদ্ধতি…।।

বানানোর উপকরণ : মাটন ২০০ গ্রাম, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জয়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, গোটা জিরা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, লঙ্কা গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, আদা কুচি এক চা চামচ, টমেটো কুচি এক কাপ, চীনাবাদাম বাটা দুই চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, কাঁচা লঙ্কা কুচি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো ও নুন স্বাদমতো।

আরও পড়ুনঃএবার পুজোর ছুটিতে কম খরচে বিদেশ ঘুরে আসতে চান?

প্রস্তুত প্রণালি : প্রথমে মাটন ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে মাটনের সঙ্গে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জয়ফল-জয়ত্রী বাটা ভালোভাবে মিশিয়ে সিদ্ধ বসিয়ে দিন। মোটামুটি সিদ্ধ হলে ওভেন থেকে নামিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে গোটা জিরা ফোড়ন দিন। এরপর হলুদ, লঙ্কা, পেঁয়াজ কুচি, আদা কুচি, নুন ও টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। পরে চীনাবাদাম বাটা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে সিদ্ধ খাসির মাংসগুলো দিয়ে দিন। তারপর ভাজতে থাকুন। ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে ভাজা ভাজা হয়ে এলে ওভেন থেকে নামিয়ে পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু কড়াই মাটন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here