‘রাম কে নাম’ প্রদর্শন অব্যাহত প্রেসিডেন্সিতে, অনুমতি ছাড়াই শুক্রবার প্রদর্শন

0
62

‘রাম কে নাম’ প্রদর্শন অব্যাহত প্রেসিডেন্সিতে, অনুমতি ছাড়াই শুক্রবার প্রদর্শন

নিজস্ব সাংবাদদাতা(সায়ন্তনী বড়াল), ২৯/৮/১৯

‘রাম কে নাম’ তথ্যচিত্র প্রদর্শন ঘিরে চাপানউতোর অব্যাহত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। এবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই আনন্দ পটবর্ধনের এই তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করছেন পড়ুয়ারা। শুক্রবার বিকেল ৪টেয় বিশ্ববিদ্যালয় চত্বরে এ ছবি দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন পড়ুয়ারা। উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতে প্রেসিডেন্সিতে এই তথ্যচিত্র দেখানোর কথা ছিল। কিন্তু শেষমেশ কর্তৃপক্ষের অনুমতি না মেলায় বাতিল হয়ে যায়।

আরও পড়ুন… নারদকাণ্ড নিয়ে দিল্লীতে মুকুল রায়কে জিজ্ঞাসাবাদ সিবিআই এর…

এ প্রসঙ্গে এক বিবৃতি পেশ করে পড়ুয়ারা জানান, ‘‘২৭ অগাস্ট আমরা আবারও ডিন অফ স্টুডেন্টসের সঙ্গে দেখা করি। ‘রাম কে নাম’ তথ্যচিত্র দেখানোর অনুমতি চাই। কোন দিন দেখানো হবে, সে ব্যাপারে জানতে চাই। ডিন এই তথ্যচিত্রকে ‘রাজনৈতিক’ তকমা দিয়েছেন। তাই আমাদের প্রস্তাব নাকচ করেছেন। একইসঙ্গে উনি জানিয়েছেন, এ ধরনের ছবির প্রদর্শন করা যাবে না। ‘অরাজনৈতিক’ ছবির প্রদর্শন করতে আমাদের বলা হয়েছে’’। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘উনি এ নিয়ে কোনও লিখিত বিবৃতি দেননি। তবে আমরা থেমে থাকব না। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় চত্বরেই ‘রাম কে নাম’-এর প্রদর্শন করানো হবে’’। যদিও এ বিষয়ে এখনও কিছু জানাননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন… ঘর থেকে ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার,এলাকায় চাঞ্চল্য…

উল্লেখ্য, ১৯৯২ সালের বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে কেন্দ্র করে তৈরি আনন্দ পটবর্ধনের ‘রাম কে নাম’ ছবির প্রদর্শন ঘিরে বিতর্কের আবহ তৈরি হয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। প্রেসিডেন্সি থেকে অনুমতি না মেলায় গত সোমবার সন্ধ্যায় যাদবপুরের ওয়ার্ল্ড ভিউর উন্মুক্ত মঞ্চেই ছাত্রছাত্রীদের দেখানো হয় ছবিটি। যাদবপুরের কলা বিভাগের স্টুডেন্টস ইউনিয়নের চেয়ারপার্সন সোমাশ্রী চৌধুরি বলেছিলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই আমাদের তথ্যচিত্র প্রদর্শন করার অনুমতি দিয়েছেন। রেজিস্ট্রার নিজেই আমাদের ছবিটি প্রদর্শনের অনুমতি দিয়েছিলেন, এবং কোনও বাধা দেওয়া হয় নি।” এদিকে যাদবপুরে তথ্যচিত্রটির প্রদর্শনের পরই সরগরম হয়ে ওঠে প্রেসিডেন্সি।

সেখানকার শিক্ষার্থীদের অভিযোগ, ছবিটি প্রদর্শনের জন্য ক্যাম্পাস অডিটোরিয়াম ব্যবহারের মৌখিক অনুমতি বিশ্ববিদ্যালয় দিলেও পরবর্তীতেই সেই নির্দেশ থেকে সরে আসেন কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের একাংশের অবশ্য অভিযোগ, ‘রাম কে নাম’ ছবিটি দেখানো হবে বলেই এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের উপরমহল।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here