ল্যান্ডিং গিয়ার ছাড়া অবতরণ করলো বিমান…

0
28

ল্যান্ডিং গিয়ার ছাড়া অবতরণ করলো বিমান…

নিজস্ব সংবাদদাতা(শ্রীময়ী নাথ), ১৭/০৫/১৯

সামনের চাকা বা ল্যান্ডিং গিয়ার কাজ করছে না! তা সত্বেও, নিরাপদে বিমান অবতরণ করালেন বিমান চালক! মায়ানমারের মান্দালয় এয়ারপোর্ট সাক্ষী থাকল এমনই বিরল এক ঘটনার! জানা যায়, মায়ানমারের সরকারি বিমান সংস্থা, মায়ানমার ন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ইয়াঙ্গন থেকে মধ্য মায়ানমারের মান্দালয় এয়ারপোর্টের দিকে আসছিল। পাইলট বুঝতে পারেন সামনের ল্যান্ডিং গিয়ারে কিছু সমস্যা রয়েছে। তাই তিনি অবতরণের আগে ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সামনে দিয়ে বার দুয়েক উড়ে যান যাতে সেখান থেকে দেখা যায় ল্যান্ডিং গিয়ার ওঠা নামা করছে কিনা।

তরপরই পাইলট নিশ্চিত হন ল্যান্ডিং গিয়ার কাজ করছে না। ফলে ওই ল্যান্ডিং গিয়ার ছাড়াই তাঁকে অবতরণ করতে হবে। সেই মতো তিনি বিমানের আপৎকালীন কার্যপ্রণালী মেনে জ্বালানি প্রায় পুরোটাই পুড়িয়ে শেষ করে দেয়। এতে দুটি সুবিধা, প্রথমত ল্যান্ডিংয়ের সময় জ্বালানিতে আগুন লাগার সম্ভাবনা কমে যায়।

আরও পড়ুন… দেশের সব স্ট্রিট ফুড এবার এক ছাদের তলায়…

আর বিমানের ওজনও কিছুটা কম হয়। ফলে দুর্ঘটনার ক্ষয়ক্ষতির পরিমাণ কমে। গোটা দৃশ্যের একটি ভিডিও পোস্ট করা হয় সোশাল মিডিয়ায়। সেখানে দেখা যায়, বিমানটি অবতরণের সময় সামনের চাকা মাটি ছোঁয়ার বদলে মাটিতে ঘসতে ঘসতে এগিয়ে চলেছে। আগুনের ফুলকিও দেখা যায় । এক সময় গতি কমে থেমে যায় বিমানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here