ঋতুস্রাবের সময় কি কি ব্যাম করতে পারেন?

0
954

 

নিজস্ব প্রতিনিধি ১৬.০৯.২০২০

ঋতুস্রাব নারী শরীরের একটি শারীরবৃত্তিয় প্রক্রিয়া। প্রতি মাসে একটি নির্দিষ্ট চক্রে বিষয়টি ঘটে। যাঁরা নিয়মিত ব্যায়াম করেন, তাঁরা অনেকে এ সময়টায় ব্যায়াম করতে চান। তবে এ সময় ব্যায়াম করা কি ঠিক? বা করলেও কীভাবে করতে হবে?

ঋতুস্রাবের সময় ব্যায়াম করার বিষয়ে কথা বললে জানা যায় ঋতুস্রাবের সময় ব্যায়াম করা যায়, তবে সেটি খুব ভারী নয়, হালকা ধরনের ব্যায়াম। এ সময় হালকা ধরনের ব্যায়াম করলে ব্যথা, অবসাদ, ক্লান্তি ভাব কমে। তবে খুব ফ্লো হলে ব্যায়াম না করাই ভালো। হালকা ফ্লো থাকলে ব্যায়াম করা যেতে পারে। এ ছাড়া এ সময় অনেকে জিমে গিয়ে ভারী ওজনের  ব্যায়াম করতে চান। এগুলো করা যাবে না।আবার যাঁদের ক্ষেত্রে জরায়ুর কোনো সমস্যা রয়েছে, যেমন—সিস্ট বা টিউমার, তাঁদের এ সময় ব্যায়াম না করাই ভালো জানান বিশেষজ্ঞরা।

আর ব্যায়াম করতে চাইলে চিকিৎসকের পরামর্শ নিয়ে করতে হবে।ঋতুস্রাবের সময় ব্যায়াম করতে চাইলে হাঁটাহাঁটি, সাইকেলিং, যোগব্যায়াম করা যেতে পারে।যোগব্যায়ামের ক্ষেত্রে বীরভদ্রাসন, মেরুদণ্ডাসন, তৃকোণাসন করতে পারেন।এ ছাড়া এ সময় শরীরকে শিথিল রাখাও জরুরি। তাই শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, কপলভাতি প্রাণায়াম করার পরামর্শ দেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here