করোনাকালে কীরকম হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ?

0
28

পল্লবী সান্যাল :  হাতে গোনা মাত্রআর কয়েকটাদিন। তারপরেই গোয়ায় শুরু হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ তথা আইএসএল ২০২০-২১। জোরকদমে চলছে তারই তোরজোড়। চলতি মরসুমে লিগে যুক্ত হয়েছে কলকাতার ঐতিহ্যবাহী দুটি ফুটবল ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগান। যা নিয়ে ফুটবলপ্রেমীদের মধ্যে উন্মাদনার শেষ নেই। তার ওপর গতবারের তুলনায় ম্যাচের সংখ্যা ৯৫ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১১৫টি। খেলা হবেডবল রাউন্ড পদ্ধতিতে।সেরা চারটি ক্লাব পৌঁছে যাবে প্লে-অফে। সেখানেই উঠে আসবে লিগ চ্যাম্পিয়নের নাম।

দেশে করোনার আগমনের পর থেকেই অনিশ্চয়তার মুখে পড়েছিল ক্রিকেট ও ফুটবল টুর্নামেন্টগুলি। সেই ধাক্কা সামলে দেশে সর্বোচ্চ স্তরের কোনও খেলার আসর এই প্রথম বসতে চলেছে। তবে মাথায় রাখা হচ্ছে সুরক্ষার দিকটিও। প্লেয়ার থেকে ম্যানেজমেন্ট ও আয়োজকদের তাই রাখা হবে একটি সুনির্দিষ্ট জৈব সুরক্ষা বলয়ের মধ্যে।

ব্যতিক্রমী এই বছরে আইএসএলে স্থান পেয়েছে বেশ কিছু পরিবর্তন। যেমন –

  • প্লেয়ারের সংখ্যা ৩ থেকে বেড়ে ৫ জন হয়েছে। তিনবারে এই পাঁচ পরিবর্তন করা যাবে বিরতিকে না ধরে।
  • প্রত্যেক ক্লাব তাদের স্কোয়াডে বিদেশি প্লেয়ার রাখতে পারবেন ৫ থেকে ৭ জন। এদের মধ্যে একজনকে আবার এএফসি স্বীকৃত দেশগুলির হতে হবে। খেলায় বিদেশি প্লেয়ার নামতে পারবেন ৫ জন, দেশী ৬ জন। প্রত্যেক ম্যাচে টিমে ২ জন করে উঠতি খেলোয়াড় রাখা আবশ্যক। যাদের জন্মসালহতে হবে  ১ জানুয়ারি, ২০০০-এ বা তার পর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here