অজান্তে যৌন রোগ ডেকে আনছেন না তো!

0
1386

সুস্থ থাকতে স্নান-খাওয়া-ঘুমের মতোই যৌন সম্পর্ক ভীষণ স্বাভাবিক আর জরুরি। অনেকেই হয়ত জানেন, যৌনতৃপ্তির জন্য কী করা উচিত বা করা উচিত নয়। কিন্তু এটা জানেন কী, যৌন রোগ এড়াতে গেলে কী কী করা উচিত নয়? সংক্রমণ এড়াতে তাই কী কী করবেন না জেনে নিন—

১. যৌনতার পরে ইউরিন মাস্ট

যতই ক্লান্তি আসুক, বিছানা ছাড়তে বিরক্তি লাগুক মেয়েদের সঙ্গমের পর ইউরিন পাসিং অতি জরুরি। এতে যৌনতার পর যোনির সমস্ত জীবাণু শরীর থেকে বেরিয়ে আসে। অবাঞ্ছিত গর্ভধারণ থেকেও মুক্তি পাওয়ার সম্ভাবনা থেকে যায়।

. ভেজা টিস্যু দিয়ে যোনি মুছবেন না

সহবাসের পর যোনি পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। কিন্তু ভেজা টিস্যু দিয়ে নয়। টিস্যুর মধ্যে থাকা রাসায়নিক যোনির নরম ত্বকে র্যাশ বা চুলকানির মতো সমস্যা ডেকে আনতে পারে।

. সাবান দিয়ে যোনি পরিষ্কার

কখনোই সাবান বা টিস্যু দিয়ে যোনি ধোবেন না। এতে স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যোনি শুষ্ক হয়ে পড়বে। এবং সংক্রমণ দ্রুত ছড়াবে।

. নগ্ন হয়ে ঘুমোন

সহবাসের পরে আপনাকে পোশাক পরে নয় নগ্ন হয়ে ঘুমোন। কারণ, যৌন সঙ্গমের পর ঘামে শরীর আধ-ভেজা থাকে। এই সময় পোশাক পরলে ত্বকে সংক্রমণের ভয় থাকে। তাই অন্তর্বাস পরেও ঘুমোতে যাবেন না।

. গরম জলে স্নান

সহবাসের পর স্নান অবশ্যই আপনাকে ঠাণ্ডা করে। কিন্তু যৌনসঙ্গমের পরেই গরম জলে স্নান হিতে বিপরীত করে। এতে ইনফেকশনের ভয় বেড়ে যায়। তাই সহবাসের ঠিক পরেই গরম জলে স্নান করবেন না। কিছুক্ষণ পরে করতেই পারেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here