জানেন কি এই পাঁচটা জিনিস খাবার আগে খেলে আপনার ডায়বেটিস কমবে?

0
1629

নিজস্ব প্রতিনিধি ০৯.১০.২০২০:

সারা বিশ্বে প্রচুর মানুষ আছে যারা ডায়বেটিস এ আক্রান্ত। শরীর সঠিক পরিমাণে ইন্সুলিন উৎপন্ন না করলে মানুষ এই রোগে আক্রান্ত হয়।এই রোগে মানুষ আক্রান্ত হলে তা পুরপুরি সারে না,তবে সঠিক নিয়মে চললে তা শরীরের আরও ক্ষতি করার থেকে রোধ করা যায়। পুষ্টিবিদদের মতে ডায়বেটিক জারা,তাদের ফাইবার ও আন্টিওক্সিডেন্ট যুক্ত খাবার খাওয়াই স্রেও।সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখার জন্যে কিছু সময় বাদে বাদে খাওয়া আবশ্যিক।তাই শুধু মাত্র জলখাবার বা লাঞ্চ না,প্রত্যেক বড়ো মিলের আগে কি খাওয়া উচিৎ তা নিয়েও ভাবতে হবে ডায়বেটিস রোগীদের।

তবে মাথায় রাখতে হবে,বার বার খাবার গ্রহণ করলেও যাতে সারাদিনের যতোটা পরিমাণ ক্যালোরি খাওয়া উচিৎ তা যাতে বেড়ে না জায়।সেটা হলেও তা ডায়বেটিক রোগীদের জন্যে ক্ষতিকারক।

যে যে খাবার গুলো খাবার ভাগে খাওয়া ভালো-

১)বাদাম-

আখ্রট, কাজু,এলমণ্ড এই সব রকম বাদাম মিশিয়ে অল্প পরিমাণে খাবার আগে খেলে তা স্বাস্থ্যের জন্যে খুবই উপকারীত।তবে সঠিক পরিমাণে খেতে হবে।বেশি খেলে হতে পারে পেটের গণ্ডগোল।

২)টম্যাটো ও ধনে পাতার স্যালাড-

খাবার আগে অল্প পরিমাণ স্যালাড খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।লো ক্যালোরি যুক্ত স্যালাড খাবার আগে খেলে তা পেট ভর্তি করে এবং শরীর ভালো রাখে।

তাই ডায়াবেটিক রোগীদের বলা হচ্ছে খাবার আগে টমেটো এবং ধনেপাতা দিয়ে অল্প লেবু এবং গোলমরিচ গুঁড়া ব্যবহার করে স্যালাড খান।

৩)ফল-

খাবার আগে যে সময়ের যে ফল তা খাওয়া উপকারী। তবে গরমকালে আম বা সারাবছরই কলা বেশি না খাওয়াই ভালো ডায়বেটিক রোগীদের জন্য।

৪)মূলো এবং বাঁধাকপির রস-

খাবার আগে জুস খাওয়া অত্যন্ত উপকারী ।তাই ডায়াবেটিক রোগীদের পরামর্শ দেওয়া হচ্ছে যাতে খাবার আগে তারা মূলো এবং বাঁধাকপির রস বানিয়ে খায়।

৫)সশা-

খাওয়ার আগে বেশি পরিমাণ শসা, গাজর খান।এই খাবার খেলে এটা পেট ভর্তি করতে সাহায্য করবে যা আপনার খাবার পরিমাণ কে কমিয়ে দেবে অথচ আপনার শরীরের জন্য উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here