ভেষজের কোনো বুকল্প নেই

0
1383

ওষুধ তো আছেই। তার পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তাই রোগ সারাতে যোগের পাশাপাশি যদি ভেষজ উপাদান আপন করা যায় তাহলে সমাধান হয় দীর্ঘস্থায়ী। তেমনই একটি রোগ ডায়াবেটিস। শরীরে স্বাভাবিক ইনসুলিন তৈরি হওয়া কমে গেলে এই সমস্যা দেখা দেয়। আবার ক্রমাগত ইনসুলিন নিলে হিতে বিপরীতও হয়। ভেষজ পারে এই সমস্যা মেটাতে। সেগুলি কী কী—

১. দারচিনি

দারচিনির মিষ্টত্ব চিনির বিকল্প। আবার এই গরমমশলার গুঁড়ো রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে। এটিও টাইপ ২ ডায়াবেটিস কমায়। একই সঙ্গে বশে রাখে ব্লাডপ্রেসারকেও। পেশি মজবুত করে। রান্নায় তো বটেই দারচিনি মেশানো সুগন্ধি হার্বাল চা পান করলেও উপকার পাবেন অনেক।

২. করোলা

তেতো স্বাদের জন্য অনেকে নাক কুঁচকালেও এর রস রোজ খালিপেটে খেলে ডায়াবেটিস পালাতে পথ পায় না। টাইপ ২ ডায়াবেটিস কমাতে এর জুড়িদার নেই। সরাসরি রস খেতে না পারলে শুক্তো করেও খেতে পারেন এই সবজি।

৩. মেথি

মেথি ডায়াবেটিস কমায় সহজেই। এর মধ্যে থাকা ফাইবার রক্তে চিনির পরিমাণ কমায়। পাশাপাশি কমায় কোলেস্টেরলও। তাই অনেকেই খালিপেটে মেথিগুঁড়ো জল দিয়ে খান। মেথিশাক খেলেও একই উপকার মিলবে।

৪. অ্যালোভেরা

অ্যালোভেরা শুধুই চুল বা ত্বকের জন্য নয়, ডায়াবেটিসের জন্যও মহৌষধি। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট বিটা সেল মেরামত করে। যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই রোজ অ্যালোভেরার জুস পান ডায়াবেটিকদের জন্য উপকারি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here