প্রতিমার উচ্চতা বেধে দিল রাজ্য সরকার?

0
1271

পল্লবী সান্যাল : করোনার অভিশাপে ধুঁকছে অর্থনীতি। বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে চলছে কর্মী ছাঁটাই। কমেছে বেতন। এদিকে সামনেই দুর্গা পুজো। করোনা আবহে কীভাবে হবে দুর্গা পুজো তা নিয়ে বেশ কিছু নির্দেশিকা যেমন জারি করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার, ঠিক তেমনই জারি হয়েছে প্রতিবেশী রাজ্য ওড়িশায়ও।

নবীন পট্টনায়কের সরকারের তরফে জারি করা নির্দশিকায় বলা হয়েছে, মণ্ডপে একসঙ্গে ৭ জনের বেশি প্রবেশ নিষিদ্ধ। ষেভাবে গোটা দেশে দিন দিন করোনার দাপট বাড়ছে তাতে একসঙ্গে বেশি সংখ্যক মানুষ জমায়েত হলে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। সেকথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া। পুজো কমিটিগুলির বাজেটে কাটছাঁট হয়েছে। প্রতিমার উচ্চতা ধার্য করা হয়েছে ৪ ফুট। মণ্ডপে ভিড় করা চলবে না। পরত্যেক দর্শনার্থীর মুখে থাকতে হবে মাস্ক। স্যানিটাইজ করতে হবে হাত। সেই সঙ্গে  মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। দশমীর দিন প্রতিমা নির়়ঞ্জনের সময় মাইক বযবহারেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

পুজো কমিটিগুলিকে পুজোর জন্য অনুমতি নিতে হবে জেলাশাসকদের থেকে।সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পুজো আয়োজনের সব দিক খতিয়ে দেখবে।কোনও জলসার আয়োজন করা যাবে না।এই সমস্ত নিয়ম না মানলে রাজ্য সরকার সংশ্লিষ্ট কমিটি ও ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here