সিবিএসই ফলপ্রকাশে মেয়েদের পাসের হার বাড়ল

0
184

নিজস্ব প্রতিবেদনঃ সিবিএসই দশম শ্রেণির ফল প্রকাশিত হল গতকাল। গতবারের তুলনায় সামান্য বেড়ে এবার পাশের হার ৯১.‌৪৬ শতাংশ। গতবারের তুলনায় ‌‌০.‌৩৬ শতাংশ বেশি‌‌। দ্বাদশের মতোই দশম শ্রেণির ফলেও দাপট দেখিয়েছে মেয়েরা। সিবিএসই জানিয়েছে, মেয়েদের পাশের হার ৯৩.‌৩১ শতাংশ, এর মধ্যে ছেলেদের ৯০.১৪ শতাংশ, মেয়েদের ৩.১৭ শতাংশ বেশি। দক্ষিণ ভারতের ত্রিবান্দ্রম অঞ্চলে পাশের হার সর্বাধিক (‌৯৯.২৮ শতাংশ)‌। এরপরেই চেন্নাই ‌‌(‌৯৮.‌৯৫)‌ ও বেঙ্গালুরু (‌৯৮.‌২৩)‌। সব থেকে কম গুয়াহাটিতে (‌৭৯.১২ শতাংশ)‌। খুব ভাল ফল হয়েছে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে‌‌‌‌। পাশের হার ৯৯.‌২৩ শতাংশ। জওহর নবোদয় বিদ্যালয়গুলিতে ৯৮.‌৬৬ শতাংশ।

এবছর মোট পরীক্ষার্থী ছিল ১৮,৭৩,০১৫ জন। পাশ করেছে ১৭,১৩,১২১ জন। ৮.‌০২ শতাংশ (১,৫০,১৯৮ জন)‌ পরীক্ষার্থীকে কোনও কোনও বিষয়ে আবার পরীক্ষা দিতে হবে। গত বছরের তুলনায় রূপান্তরকামী পড়ুয়াদের পাশের হার এবছর অনেকটাই কম। ২০১৯–‌এ তাদের পাশের হার ছিল ৯৪.‌৭৪ শতাংশ। এবছর ৭৮.৯৯ শতাংশ। দ্বাদশ শ্রেণির মতোই দশমের মার্কশিট থেকে ‘ফেল’ শব্দটি তুলে দিয়ে তার জায়গায় লেখা হয়েছে ‘এসেনশিয়াল রিপিট’। এবছরে ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ১ লক্ষ ৮৪ হাজার ৩৫৮ জন (‌অর্থাৎ ৯.‌৮৪ শতাংশ)‌ পরীক্ষার্থী। ২০১৯ সালে ২,২৫,১৪৩ জন ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছিল। এবছর ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৪১,৮০৪ জন পরীক্ষার্থী। আগের বছর পেয়েছিল ৫৭,২৫৬ জন।  বুধবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এবং সিবিএসই চেয়ারম্যান মনোজ আহুজা সফল পড়ুয়াদের শুভেচ্ছা জানান।
এবছর ফেব্রুয়ারি–‌‌মার্চের মধ্যেই দশম শ্রেণির পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা পরিস্থিতিতে বাতিল হয়ে যায় বাকি থাকা পরীক্ষাগুলি। সিবিএসই বোর্ড জানিয়ে দেয়, তিনের বেশি বিষয়ে যে পড়ুয়ারা পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে ‘বেস্ট থ্রি’ বিষয়ে প্রাপ্ত নম্বরের গড় হিসেব করে বাকি বিষয়গুলিতে নম্বর দেওয়া হবে। আর যে পড়ুয়ারা কেবল তিনটি পরীক্ষায় বসেছেন, তাদের ‘‌বেস্ট টু’‌–‌‌র হিসেবে নম্বর দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here