করোনার প্রকোপে দুঃস্থ পরিযায়ী শ্রমিকদের নিয়ে পুজোর থিম

0
314

নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ)২০.১০.২০২০

কোথাও পুজোর থিম পরিযায়ী শ্রমিক পরিবারের হেঁটে যাওয়া। কোথাও পরিযায়ী মা হয়ে উঠেছেন দেবী দুর্গা। সঙ্গে তাঁর সন্তানরা হয়েছেন লক্ষ্মী, সরস্বতী ও কার্তিক। এভাবেই সেজে উঠেছে কলকাতার একাধিক মণ্ডপ।করোনা-কালে পরিযায়ী শ্রমিকদের অসহায়তার ছবি দেখেছে দেশবাসী। কাজ এবং মাথার ওপর ছাদ হারিয়ে, খালি পায়ে হাজার হাজার কিলোমিটার দূরের গন্তব্যের উদ্দেশে পাড়ি দিয়েছেন এই মানুষগুলো। কেউ রাস্তাতেই প্রাণ হারিয়েছেন। কেউ ক্ষিধের চোটে ছটফট করতে করতে রাস্তাতেই পড়ে থেকেছেন।

তেমনই একটি কেষ্টপুর প্রফুল্ল কানন (পশ্চিম) অধিবাসীবৃন্দ পুজো কমিটি। সেই মণ্ডপের ভিতরে পরিযায়ী শ্রমিকদের বড় বড় মূর্তি বসানো হয়েছে। কোনও সেলিব্রিটি বা রাজনৈতিক ব্যক্তিত্ব নন, সোমবার পুজোর উদ্বোধন করেছেন পরিযায়ী শ্রমিকরা। সেই সময় আশপাশের বাড়িতে সমস্ত আলো নিভে গিয়েছিল। জ্বলেছিলো প্রদীপ। বাড়ি ফেরার পথে মৃত পরিযায়ী শ্রমিকদের স্মরণে এক মিনিটের নীরবতাও পালন করা হয়েছিলো। 

মানুষের সেই কষ্টকেই পুজোর থিমে ফুটিয়ে তুলেছে বেহালার বড়িশা ক্লাব ও। এখানে দুর্গাকে দেখা যাবে দুই রূপে। প্রথম দেবী রূপে। দ্বিতীয় দুর্গা এক পরিযায়ী শ্রমিকের বেশে। যে সন্তান কোলে ত্রাণের আশায় ঘুরছে। দেবীর হাতে কোনও অস্ত্রই নেই। কোলে রয়েছে সন্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here