দর্শণার্থীদের জন্য খুলে গেল তাজমহলের দরজা, যেতে হলে মানতে হবে নিচের নিয়মগুলি

0
977

নিজস্ব প্রতিবেদন (পল্লবী সান্যাল) ২১.০৯.২০২০ : দেশে করোনা আগমনের পর সংক্রমণের আশঙ্কায় বন্ধ হয়ে গিয়েছিল সিনেমা হল, শপিংমল, বিনোদন পার্ক থেকে শুরু করে শিক্ষা ও কর্ম প্রতিষ্ঠানগুলির দরজাও। ঠিক সেরকমভাবেই বন্ধ হয়েছিল বিশ্বের সপ্তম আশ্চর্য তথা তাজমহলের দরজাও। আনলক ফোরে সেই বন্ধ দরজা খুলে গিয়ে দর্শণার্থীদের প্রবেশের অনুমতি মিলল। তবে যতক্ষণ না করোনা পাকাপাকিভাবে বিদায় নিচ্ছে ততোক্ষণ পর্যন্ত মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম-নিষেধ।

৬ মাস পর সোমবার ২১ সেপ্টেম্বর তারজমহলের দরজা খুলতেই সেখান প্রথম পা পড়ে তাইওয়ানের এক পর্যটকের। তাজমহলের অন্দরে প্রবেশের আগে প্রত্যেক দর্শণার্থীকে থার্মাল স্ক্রিনিং করা হয়। অনেকে ভেতরে প্রবেশ না করলেও বাইরে বাগানে বেড়াতে এসেছিলেন। তাজমহল খুলে যাওয়ায় মুখে হাসি স্থানীয় ব্যবসায়ীদের। তাজমহলের পাশাপাশি সোমবার থেকে আগ্রার আর এক দ্রষ্টব্য স্থান আগ্রা ফোর্টও সাধারণের জন্য খুলে যাচ্ছে।

এদিন তাজমহল দর্শণের জন্য ১৬০ টি টিকিট অনলাইনে বুকিং হয় বলে খবর। এ প্রসঙ্গে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার এক আধিকারিক জানান, লকডাউন পিরিয়ড থেকে বহু প্রাচীন এই স্মৃতি সৌধ জনশূন্য থাকলেও নিয়মিত খেয়াল রাখা হয়েছে তার।

আপনার যদি তাজমহল দর্শণের পরিকল্পনা থেকে থাকে তবে অব্যই মেনে চলুন নিচের নিয়মগুলি –

  • তাজমহলে ২ টি শিফ্টে ভ্রমণ করা যাবে। লাঞ্চ টাইমের আগে ও পরে। একটি শিফ্টে আড়াই হাজার করে দুটি শিফ্টে  সর্বোচ্চ ৫ হাজার দর্শণার্থীর প্রবেশের অনুমতি রয়েছে একদিনে।
  • টিকিট কাটতে হবে অনলাইনে। করোনা আবহে টিকিট কাউন্টার থেকে টিকিট কাটার কোনও ব্যবস্থা নেই। দর্শণার্থীরা কিউআর কোড স্ক্যান করে টিকিট কাটতে পারেন অথবা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার মোবাইল অ্যাপ বা ওয়েবসাইট থেকেও মিলবে তাজমহলে ঢোকার টিকিট। করবে।
  •  বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য থাকছে ১ হাজার ১০০ টাকা। ভারতীয় পর্যটকদের জন্য তাজমহলে প্রবেশের জন্য থাকছে ৫০ টাকার টিকিট।
  • অন্দরমহলে সমাধিস্থল পরিদর্শণের জন্য সর্বোচ্চ ৫ জনের একসঙ্গে প্রবেশের অনুমতি রয়েছে
  • কোনও ভারি মালপত্র নিয়ে প্রবেশ করা যাবে না।
  • তাজমহলের পূর্ব ও পশ্চিমের দরজায় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। মাস্ক ও থার্মাল স্ক্রিনিং বাধ্যতামূলক। মেঝেতে গোল গোল চিহ্ন করা হয়েছে, যা সামাজিক দূরত্ব বজায় রাখতে পর্যটকদের সাহায্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here