ননভেজের দিন শেষ!এবার তাক লাগাবে ভেজ লেদার

0
1109

শ্রেয়সী বল:শীত আসতে আর বেশিদিন বাকি নেই।মনে করা হচ্ছে এবার বেশ জাঁকিয়েই পড়বে শীত। আর শীতের পোশাক বলতেই প্রথমেই আসে লেদারের জ্যাকেটের কথা। শুধু জ্যাকেট কেনও, ব্যাগ, বেল্ট বা জুতোতেও এর জুরি মেলা ভার। আমরা সবাই জানি এই লেদার তৈরি হয় পশুর চামড়া থেকে।

লেদারের চাহিদা মেটাতে হত্যা করা হয় অন্তত ১০০ কোটি গোরু, ভেড়া, শুকরকে হত্যা করা হয়। তাই দ্রুত এর সমাধান দরকার, তবেই প্রকৃতির ভারসাম্য বজায় থাকবে।তবে চিন্তার দিন বোধহয় শেষ।মানবপ্রজাতির শখপূরণ করতে আর প্রান দিতে হবে না এই অবলা প্রাণীদের। এবার এই সমস্যার সমাধানের পথ খুঁজে বার করলেন দুই ব্যক্তি। পশু হত্যা না করেই লেদার তৈরি করার উপায় খুঁজে বের করলেন দুই মেক্সিকান ব্যবসায়ী।

//youtu.be/6mvUA1rHung

আদ্রিয়ান লোপেজ ও মারটে ক্যাজারেজ নামে দুই ব্যক্তি তৈরি করেছেন ‘ভেগান’ লেদার। যা তৈরি হয়েছে ক্যাকটাস থেকে।এই প্রথম এইভাবে অরগ্যানিক লেদার তৈরি করা হল। এতে কোনও কেমিক্যালও নেই। পশুর চামড়া দিয়ে ঠিক যেমন লেদার তৈরি হয়, তেমনই হবে এই লেদার। অন্তত ১০ বছর টিকে যাবে সেই চামড়া। এই চামড়ার ব্যাগে জল রাখলে, সেই জলও নাকি দারুণ বিশুদ্ধ থাকবে।প্রাণীর চামড়ার মত এই চামড়ার জন্য কোনও ট্যানিং-এর দরকার মেই।

দিতে হবে না কোনও সায়নাইড, আর্সেনিক, ক্রোমিয়াম। এই চামড়া ব্যবহার করা শুরু হলে একধাক্কায় অনেক সমস্যার সমাধান সম্ভব বলে জানিয়েছেন ওই দুই ব্যবসায়ী।এতে চামড়া তৈরির সংস্থাগুলিকে যে পরিমাণ জল ব্যবহার করতে হয়, তা কমবে ২০ শতাংশ। প্লাস্টিকের ব্যবহার কমবে ৩২ থেকে ৪২ শতাংশ। আর বোধহয় বেশি দিনের অপেক্ষা নয় ননভেজ ছেড়ে ভেজ লেদারের মাতবে বিশ্ববাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here