আগামী এক সপ্তাহের জন্য সাসপেন্ডেড রাজ্যসভার ৮ সাংসদ, কারা তাঁরা?

0
2596

নিজস্ব প্রতিবেদন (পল্লবী সান্যাল) ২১.০৯.২০২০ :  কৃষি বিল পাশ নিয়ে বিক্ষোভ দেখিয়ে সাসপেন্ড হলেন রাজ্যসভার ৮ জন বিরোধী দলের সাংসদ। এরা হলেন – তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ওব্রায়েন, দোলা সেন সহ কংগ্রেসের রাজু সাতাভ, রিপুণ বোরা ও সৈয়দ নাজির হুসেইন, সিপিএমের কে কে রাগেশ ও এলামারাম করিম এবং আম আদমি পার্টির সঞ্জয় সিং। রবিবার যা ঘটেছে তার প্রেক্ষিতে সপ্তাহের প্রথম দিন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইড়ু স্পষ্টতই জানিয়ে দেন, আগামী একসপ্তাহের সাসপেন্ড করা হল তাঁদের। এর পাশাপাশি খারিজ করা হয়েছে রাজ্য সভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংয়ের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব।  

সোমবার অধিবেশনের শুরুতেই সংসদে গন্ডগোল করার জন্য ওই ৮ জন অভিযুক্ত সাংসদকে অধিবেশন কক্ষ ছাড়া নির্দেশ দেওয়া হলে স্লোগান দিতে দিতে বেরিয়ে যান তাঁরা। অধিবেশন কক্ষে উপস্থিত থাকা বাকি বিরোধীদলের সাংসদরা আবার রাজ্যসভার চেয়ারম্যানের সিদ্ধান্তের বিরোধিতা করতে থাকেন। শুরু হয় তুমুল হইহট্টোগোল। যার জেরে সকাল ১০ টা পর্যন্ত মুলতুবি ঘোষণা করা হয় সংসদের কাজ। কিছুক্ষণ পরেও পরিস্থিতি অপরিবর্তিত থাকায় সকাল ১১ টা ৭ পর্যন্ত মুলতুবি ঘোষণা করা হয় রাজ্যসভা।

প্রসঙ্গত, রবিবার রাজ্যসভায় জোড়া কৃষি বিল পেশ পাশ নিয়ে বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে রাজ্যসভা। এহেন বেসামাল পরিস্থিতিতে ওয়েলে নামে রুল বুক ছেঁড়ার চেষ্টার অভিযোগ ওঠে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ওব্রায়েনের বিরুদ্ধে। রাজ্যসভার চেয়ারম্যান হরিবংশ নারায়ণের সামনে শুধু যে রুল বুক ছেঁড়ার চেষ্টা করেছেন তা নয়, চেয়ারম্যানের মাইক্রোফোনও কেড়ে নেওয়ার চেষ্টা করেন ডেরেক। এ নিয়ে ঘটে যায় এক ধুন্ধুমার কাণ্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here