শিখে নিন শোভাবাজার রাজবাড়ির এই বিশেষ পদ

0
363

নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ) ২৪.১০.২০২০

বছরে একবারই মেয়ে আসেন বাপের বাড়িতে। তাই তাঁর মনোরঞ্জনের ব্যবস্থা না করলে হয়! ঘরের মেয়ের বিনোদনে কবির লড়াই, খেমটা, তরজা, টপ্পা, এমনকি, বাইনাচেরও থাকত এলাহি আয়োজন। সাবেক কলকাতায় বলা হত, মা দুর্গা এ বাড়িতে আমোদে ডুবে থাকেন। তাই তিনি এখানে আমোদিনী। যে ঠাকুরদালানে এই উপচে পড়া আমোদের আয়োজন হত, সেই বাড়ি পরবর্তী কালে হয়ে ওঠে প্রাসাদনগরীর ‘রাজবাড়ি’।বলা হয় স্বর্গ থেকে প্রথম মতো যখন পদার্পণ করেন তখনই শোভাবাজার রাজবাড়িতে মা প্রথম আসেন।এ বাড়ির এক বিশেষ পদ ডালের পুর ভরা সিঙারা।

উপকরণ:-

2 কাপ ময়দা

2 কাপ মুগডাল

1 চা চামচ বেকিং পাউডার

1/2 চা চামচ হিং

2 টি তেজপাতা

1/2 ছোট চামচ গোটা জিরা (ফোড়ন দেওয়ার জন্য)

1 চা চামচ ঘি

1/2 কাপ টকদই

1 চামচ আদা বাট

1 চা চামচ ভাজা মশলা (জিরা, ধনে, একটি তেজপাতা, 2শুকনো লঙ্কা, গরম মশলা, খালি কড়াই তে ভেজে গুঁড়ো করে রাখা আগে থেকে।

1 চা চামচ চিনি

পরিমাণ মতো বাদাম ভাজা কুচি

প্রণালী-

ময়দা, নুন, বেকিং পাউডার ভালো করে মেখে, টকদই ও সামান্য জল দিয়ে ভালো করে মেখে ময়দার ডো তৈরী করে, একটু সাদা তেল মাখিয়ে,ঢাকা দিয়ে রখতে হবে ১৫মিনিট।কড়াইতে 1/2চামচ ঘী দিয়ে, জিরা, তেজপাতা, ফোরণ দিয়ে, আদা বাটা নুন, হলুদ ভালো করে নাড়াচাড়া করে, জল কম দিয়ে মাখা মাখা করে আগে থেকেই, অল্প নুন দিয়ে করা মুগডাল সেদ্ধ কড়াই এর মধ্যে ঢেলে, মশলা মাখানো ডাল বেশ শুকিয়ে নিয়ে,ভাজা মশলা,চিনি,নুন ঠিক মতো দিয়ে নেড়েচেড়ে, আর একটু ঘী ও অল্প হিং ছড়িয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। আমাদের পুর তৈরী।

ময়দা ছোটো লেচি করে, মাঝখান থেকে লম্বা দুটি ভাগ করে, কোণে আকৃতি করে, ডালের পুর ভরে, রাখতে হবে এরপর কড়াইয়ে তেল দিয়ে তেল যখন ফুটতে থাকবে তখন এক এক করে সিঙ্গারা দিয়ে ছাঁকা তেলে ভেজে নিন তৈরি হয়ে যাবে ডালের পুর ভরা সিঙ্গারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here