রানী রাসমণির বাড়ির পিরাকির পায়েস

0
331

নিজস্ব প্রতিবেদন(দেবস্মিতা ঘোষ) ১৮.১০.২০২০

কলকাতার অন্যতম বনেদি বাড়ির পুজো গুলোর মধ্যে কিছুতেই বাদ দেয়া চলেনা জানবাজার রানী রাসমণির বাড়ি। দক্ষিণেশ্বরের নির্মাতা রানী রাসমণির বাড়ি দুর্গাপূজা শুরু করেন তার শ্বশুর মশাই জমিদার প্রীতরাম  দাস। এই পুজো বাবু রাজচন্দ্র দাস পরে চালিয়ে নিয়ে যান এবং তাঁর মৃত্যুর পরে রানী রাসমণি এই দায়িত্ব গ্রহণ করেন। এই পুজোতে স্বয়ং রামকৃষ্ণ পরমহংসদেবের পুজো পেয়েছেন দেবী। এখানে  মা পূজিত হন সখি বেসে।

 রানী রাসমণির বাড়ির পিরাকির পায়েস অন্যতম একটি  ভোগ

উপকরণ :-

নারকেল

খোয়া ক্ষীর

 গুড় এলাচ

ময়দা

বেকিং সোডা

 দুধ

প্রণালী

একটি পাত্রে ময়দা ও বেকিং সোডা কি নিয়ে ভালো করে মাখুন ।অল্প গরম জল দিন এবং এই পুরো মিশ্রণ টা যতক্ষণ না  শক্ত হচ্ছে ততক্ষণ অবধি সুন্দর করে ময়ান দিয়ে মাখুন। তৈরি হয়ে গেলে এই পুরো এই মাখাটা একঘন্টা একটি ভিজে কাপড় দিয়ে জড়িয়ে রাখুন।

একটা পাত্রে নারকেল ,গুড় ও ছোট এলাচ নিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর বড় ময়দার মাখা  থেকে ছোট ছোট বল দিয়ে একটা সরু পিন ব্যবহার করে লেচি টা দিয়ে গোলাকৃতি তৈরি করুন যাতে 3 ইঞ্চি diameter হয় ।এর পর এর মাঝখানে নারকেল ও গুড়ের পুর দিয়ে বাকি অংশ টা ভাজ করে দিন ও একটা কাঁটা চামচ ব্যবহার করে তার চারপাশ চেপে দিন।এরপর কড়াইয়ে ঘি দিয়ে পিঠের মতন জিনিসটাকে ভালো করে ভাজুন।

এরপর একটা পাত্রে দুধ নিয়ে তা হালকা আঁচে বসান যতক্ষণ না এক তৃতীয়াংশ কমে যাচ্ছে। এরপর এর মধ্যে গুড় দিয়ে ভাল করে নাড়তে থাকুন যতক্ষণ না ভালো করে দুধের সাথে মিশে যাচ্ছে। এরপর যেটা তৈরি করা হয়েছিল এক এক করে এই দুধের মধ্যে দিয়ে ভালো করে 5-7 মিনিট চুবিয়ে রেখে গরম গরম পরিবেশন করুন পেরাকির

পায়েস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here