শোভাবাজার রাজবাড়ীর পকান্ন

0
522

নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ)১৮.১০.২০২০

১৭৫৭ এ ভারত পরাধীন হয়ে ব্রিটিশ রাজ্য শুরু হওয়ার সময় থেকেই রাজা নবকৃষ্ণ দেব শুরু করেন শোভাবাজার রাজবাড়ির দুর্গাপুজো ।লর্ড ক্লাইভ আসতেন বিশেষ অতিথি হিসেবে এই পুজোয়। নাচ-গান খাওয়া-দাওয়ায় রাজবাড়ী মেতে থাকতো।সময় অনেক এগিয়ে গেছে কিন্তু এখনও মায়ের পূজো হয় সেই সমান ভাবে। শোভাবাজার রাজবাড়ির রয়েছে  কিছু বিশেষ বিশেষ পদ। যেমন পদ্ম নিমকি, খাস্তা কচুরি, ডাল দিয়ে  সিঙারা আরো অনেক কিছু। তবে আজ আমরা যেটা নিয়ে আলোচনা করব তা হচ্ছে পক্কান্ন ।এক ধরনের বিশেষ মিষ্টি যা তৈরি হয় শোভাবাজার রাজবাড়িতে এবং নিবেদন করা হয় মায়ের পায়।

উপকরণ:

 বেসন

 খোয়া ক্ষীর

 কাজুবাদাম

 কিশমিশ

 পেস্তা

 চিনি

এলাচ

 ঘি

প্রণালী :-একটি পাত্র হালকা আঁচে বসান। তারপর ১ কাপ চিনি এবং এক কাপ জল দিয়ে একটু হালকা গরম হয়ে এলে তাতে এলাচের গুঁড়ো ছড়িয়ে দিন।এই চিনির সিরাপটা তৈরি করুন ।এরপর একটা পাত্রে বেসন নিয়ে তাতে অল্প অল্প করে জল দিয়ে একটা গাঢ় মিশ্রণ বানান। এটা সরিয়ে রাখুন ১০ মিনিট ।এবার একটা পাত্রে জল নিন। তারপর কড়াইয়ে ঘি দিয়ে ভাল করে গরম করুন।

 এবার একটা পাত্রে ঘি নিয়ে ভালো করে গরম করুন ।যে মিশ্রণে তৈরি করা হয়েছিল শেষবারের মতো ভালো করে ফেটিয়ে নিন।

এবার ঝাজরি মতন একটা জিনিস কড়াই এর উপর ধরে মিশ্রণটি নিয়ে তাতে এমন ভাবে দিন যাতে ঝুড়ি ভাজার মতন করে তেলের উপর পড়ে সেগুলো ।ভালো করে ভাজা হয়ে গেলে যখন হালকা সোনালী রং হবে তা তুলে নিয়ে , যে বড় পাত্রে জল রাখা হয়েছিল তাতে দিয়ে তুলে নিয়ে সঙ্গে সঙ্গে চিনির সিরাপ এর মধ্যে দিয়ে দিন ।অবশ্য করেই কাজুবাদাম কিসমিস এবং খোয়াখীর দিতে ভুলবেন না সিরাপে।

পুরো মিশ্রণটি এরাম ভাবে তৈরি হয়ে গেলে হাতে ঘি নিয়ে অল্প করে নিয়ে গোলাকার পাকিয়ে তৈরি করে ফেলুন শোভাবাজার রাজবাড়ির পকান্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here