দেখে নিন বিশেষ এই লাড্ডুর রেসিপি

0
376

নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ)২১.১০.২০২০

উত্তর কলকাতার অন্যতম প্রসিদ্ধ পরিবার লাহা পরিবার। ঠনঠনিয়া কালীবাড়ির কাছে লাহা বাড়িতে পাস্তুর ল্যাবোরেটরিজ তৈরি করেন গোকূলচরণ লাহা। এই লাহা পরিবারের নরেন্দ্রনাথ লাহা মহাত্মা গাঁধীর সঙ্গে ভারতীয় সংবিধান সংষ্কার কমিটির গোলটেবিল বৈঠকে যোগ দেন। এহেন  পরিবারে পুজোর আয়োজনে আড়ম্বরের কোনও ঘাটতি না হওয়াটাই স্বাভাবিক । কথিত আছে, এই পরিবারের নবকৃষ্ণ লাহার স্ত্রী দেবীদুর্গার স্বপ্নাদেশ পান। তারপরই লাহা পরিবারে দুর্গাপুজোর পত্তন। এখন একবছর পুজো হয় ঠনঠনিয়ার লাহা বাড়িতে, পরেরবার কৈলাস বোস স্ট্রিটের লাহা বাড়িতে পুজো হয়। এই বাড়ির বিখ্যাত রান্নাগুলির মধ্যে প্রিয় হল সুজির নাড়ু ।

 বনেদি বাড়ির পুজোর রান্নার রেসিপিতে নাড়ু হবে না তা কি হয়?

বাঙালির বিভিন্ন রকম নাড়ু প্রিয় ।কারুর গুড়ের নাড়ু,কারোর চিনির নাড়ু,কারোর আবার তিলের নাড়ু।তবে আরও এক রকম নাড়ু এক বিশেষ বনেদি পরিবার এই পুজোয় ভোগ হিসেবে মাকে নিবেদন করে।তা হলো সুজির নাড়ু ।

উপকরণ :-

সুজি

নারকেল

ময়দা

কাজু বাদাম

 কিসমিস

চিনি

ঘি

প্রণালী:-

একটা কড়াইয়ে ঘি গরম করতে দিন ।এরপর কাজুবাদাম ,কিসমিস ভেজে তুলে রাখুন ।এরপর কড়াইয়ে আর একটু ঘি দিয়ে তার মধ্যে সুজি নারকেল ও চিনি দিয়ে অল্প আঁচে বসিয়ে রাখুন যতক্ষণ না সুজি নারকেল এবং চিনি সুন্দর ভাবে মিশে যাচ্ছে ।মেশানো হয়ে গেলে তার মধ্যে কাজু কিসমিস দিয়ে দিন ।এরপর এটা ভালো করে মিশিয়ে এক মিনিট রেখে একটু নাড়াচাড়া করে এই মিশ্রণটি নামিয়ে রাখুন এরপর ঠাণ্ডা হলে গোল গোল করে পাকিয়ে নাড়ু করে সেগুলো পরিবেশন করুন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here