কিষাণ যাত্রায় পা মেলাবেন রাহুল!

0
11658

নিজস্ব প্রতিবেদন (পল্লবী সান্যাল) ০১.১০.২০২০ : কেন্দ্রের জোড়া কৃষি বিল আইনে পরিণত হতেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত ভাবে বিক্ষোভ অবস্থান শুরু করেছে বিরোধীদলগুলি। সেই সঙ্গে পথে নেমেছে কৃষকদের একাংশও। গত ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে কংগ্রেসের প্রতিবাদ কর্মসূচি। চলবে আগামি ১৪ নভেম্বর পর্যন্ত। এরই অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে কিষাণ যাত্রা শুরু করতে চলেছে হাত শিবির। কৃষকদের পাশে দাঁড়াতে সেই পদযাত্রায় পা মেলানোর ঘোষণা করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। তবে তার আগে বিভিন্ন গ্রাম পরিদর্শন করবেন তিনি। প্রথমে ২ অক্টোবর থেকে এই কর্মসূচি শুরুর কথা থাকলেও তা একদিন পিছিয়ে দেওয়া হয়েছে।

আজ থেকে চালু হচ্ছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের নয়া আইন কী জানেন?

দলীয় সূত্রে খবর, কিষাণ যাত্রার রুট ম্যাপ হল পঞ্জাবের মঙ্গরুর থেকে দিল্লি।পঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন এলাকার কৃষকদের কাছে পৌঁছে যাবে কংগ্রেসের এই বিক্ষোভ কর্মসূচি।

যার মূল লক্ষ্য তিনটি কৃষি আইনের বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করা। এর আগে কৃষি আইনের বিরোধিতায় চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিলেন সোনিয়া গান্ধি। সংবিধানের ২৫৪(২) ধারা ব্যবহার করে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে এই আইন কার্যকর না করার পরামর্শ দিয়েছেন তিনি।

পুজোর মাসে নতুন রান্নার গ্যাসের দাম জানাল Indian Oil Corporation !


তবে, শুধু কংগ্রেস শাসিত রাজ্যেই এই আইন লাগু না করার সিদ্ধান্ত নিয়েই থেমে থাকেনি কংগ্রেস। দলের একাধিক নেতা ইতিমধ্যেই এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তাঁদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। ডিএমকে সুপ্রিমো এম কে স্ট্যালিনও এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা ভেবেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here