পিতৃপক্ষে যে কাজগুলো ভুলেও করবেন না

0
85

পল্লবী সান্যাল : আগামী ১৭ সেপ্টেম্বর মহালয়া। তার আগে ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ। মহালয়ায় পিতৃপক্ষের অবসান ঘটে সূচনা হবে দেবীপক্ষের। তার আগে জেনে নিন পিতৃপক্ষ চলাকালীন কী করবেন আর কী করবেন না।

যা ভুলেও করবেন না –

মহালয়া শুরু হয় তর্পণের মাধ্যমে। সন্ধে, রাত, ঊষা বা গোধুলিতে তর্পণ করা যায় না। যিনি তর্পণ করবেন, তাঁর এই সময় নখ বা চুল-দাড়ি কাটা থেকে বিরত থাকাই শ্রেয় হবে।ময়লা বা নোংরা বস্ত্রে তর্পণ করা অনুচিৎ। তর্পণ সবসময় পরিষ্কার জামা কাপড় পরিহিত অবস্থায় করতে হয়।তর্পণের সময় চামড়ার তৈরি কোনও জিনিস যেমন চামড়ার বেল্ট বা জুতো না পরাই ভালো। পকেটেও চামড়ার ওয়ালেট রাখা থেকে বিরত রাখুন।তর্পণের মন্ত্রোচ্চারণের মাঝে কারও সঙ্গে কথা বলা ঠিক নয়।যিনি তর্পণ করবেন, তাঁর এই সময় যৌনকর্ম এড়িয়ে চলাই শ্রেয়।তর্পণের সময় কালো, লাল বা তীব্র গন্ধযুক্ত ফুলের ব্যবহার থেকে দূরে থাকুন।

পিতৃপক্ষে কখনও মিথ্যে বলা উচিৎ নয়। কাউকে অপমান করা, কটূ কথা শোনানো থেকেও বিরত থাকুন।এই সময় কোনও লোহার কিছুতে বসবেন না। কাঠ, কাপড় বা উলের কিছুর উপর বসুন।পিতৃপক্ষের ১৬ দিন বাড়িতে হাওয়াই চটি পরলে চলবে না। নতুন জামাও পরা যায় না।

পিতৃপক্ষে নতুন বাড়িতে গৃহপ্রবেশ বা বসবাস করা থেকে বিরত থাকুন। পিতৃপক্ষে নতুন ব্যবসা শুরু না করাই ভালো। জন্মদিন বা যে কোনও উদযাপন থেকে দূরে থাকুন।

চাল, আমিষ, রসুন, পেঁয়াজ ও বাইরের খাবার সহ মুসুর ডাল, চানা, কালো জিরে, গোলমরিচ, কালো সর্ষে এই সময় না খাওয়াই ভালো।এড়িয়ে চলাই ভালো। ঘরের তৈরি খাবার খান। বেগুন খাওয়া ও রান্না করা থেকে বিরত থাকুন।

নতুন গাড়ি কেনার কথা ভাবলে পিতৃপক্ষের অবসানের জন্য অপেক্ষা করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here