মঙ্গলগ্রহেও ইন্টারনেট সরবরাহ!

0
1239

শ্রেয়সী বল: ঘুরতে যাওয়ার কথা ভাবছেন? চলুন ঘুরে আসা যাক মঙ্গল গ্রহ থেকে। শুনতে অবাক লাগলেও এই কথাগুলি বাস্তবের রূপ পেতে বোধহয় আর বেশদিনের অপেক্ষা করতে হবে না। মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনের পরিকল্পনা সম্পর্কে নতুন তথ্য তুলে ধরেছে আমেরিকান সংস্থা স্পেসএক্স। সংস্থাটির সিইও জানিয়েছেন, মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনের ক্ষেত্রে মুখ্য ভূমিকা নেবে স্টারলিংক স্যাটেলাইট।

এই স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবীর পাশাপাশি মঙ্গলগ্রহেও ইন্টারনেট সরবরাহ করতে চাইছে স্পেসএক্স । ফলে দুই গ্রহের মানুষকে জুড়তে সহায়তা করবে এই স্যাটেলাইট।মানুষ মঙ্গলগ্রহে গেলে পৃথিবীর মানুষের সঙ্গে কথা বলার প্রয়োজন হবে । স্টারলিঙ্ক স্যাটেলাইট এই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান স্পেসএক্সের সিইও।

জানা গেছে,২০৫০ সালের মধ্যে স্পেসএক্স সংস্থাটি ১ মিলিয়ন মানুষকে মঙ্গল গ্রহে পৌঁছানোর পরিকল্পনা করেছে। সংস্থার পরিকল্পনা অনুযায়ী মঙ্গলের উদ্দেশ্যে প্রতিদিন তিনটি আকাশযান উড়ান নেবে। তার মানে এক বছরে প্রায় ১ হাজার ফ্লাইট। প্রতিটিতে প্রায় ১০০ জন ব্যক্তি মঙ্গলে যেতে পারবে।

স্পেসএক্স মানুষকে স্টারশিপ রকেটের মাধ্যমে মঙ্গল পাঠাতে চায়। সূত্রের খবর,রকেট প্রস্তুতির কাজ এগিয়ে চলেছে।তবে গবেষকরা মনে করছেন,মঙ্গলে বসতি স্থাপন বা শহর গড়ে তোলা খুব একটা সহজ ব্যাপার হবে না। হাতের মুঠোয় না এলেও মঙ্গলে পাকাপাকিভাবে থাকার জন্য যাবতীয় পরিকল্পনা তৈরি করে ফেলেছেন অনেকে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here