সৌদির ভুলে ভূস্বর্গকে হারাল ভারত!

0
1801

নিজস্ব প্রতিবেদন (৩০.১০.২০২০) পল্লবী সান্যাল : সামনেই জি-২০ সম্মলেন। আগামী ২১ ও ২২ নভেম্বর তা হতে চলেছে সৌদি আরবে। তার আগে মারাত্মক এক ভুল করে বসল দেশটি।

জি-২০ সম্মেলনের দিনক্ষণ স্থির হওয়ার খুশিতে গত ২৪ অক্টোবর ছাপোনো হয়েছিন নতুন ব্যাঙ্ক নোট। যার একপিঠে রয়ছে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদ সহ ২০২০-র জি-২০ সম্মেলনের লোগো ও অন্যদিকে শোভা পাচ্ছে বিশ্বের মানচিত্র। তবে সৌদির ভুলে সেই মানচিত্রে স্পষ্ট ফুটে উঠেছে বিকৃতি। যেখানে ভারতের মানচিত্র থেকে বাদ দেওয়া হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখকে। সৌদির নতুন রিয়েল নোটটি দেখা মাত্রই তাই অসন্তোষ প্রকাশ করেছে ভারতের বিদেশমন্ত্রক। ইতিমধ্যেই বিষয়টি জানানো হয়েছে সৌদির বিদেশমন্ত্রককে।

মুদ্রায় ভারতের মানচিত্র বিকৃত হওয়ার প্রসঙ্গে এদেশের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, সৌদি আরবের প্রশাসনকে ভুলের বিষয়ে সচেতন ও অবগত করা হয়েছে। বিষয়টি জানানো হয়েছে সেদেশের বিদেশমন্ত্রককে। রাজধানী শহরে সৈদির দূতাবাস ছাড়াও রিয়াধের মন্ত্রকেও বিষয়টি তুলে ধরা হয়েছে। জম্মু-কাশ্মীর এবং লাদাখ যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, তা ভালভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। দ্রুত ভুল সংশোধনের অনুরোধ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here