বর্ষার এই আদ্রতাজনিত আবহাওয়ায় কি ভাবে যত্ন নেবেন নিজের?

0
627

নিজস্ব প্রতিনিধি (০৫.০৯.২০২০):বর্ষা নামা মানেই একের পর এক বিরক্তিকর রোগের উপদ্রব। জ্বর আর সর্দি কাশি তো লেগেই থাকে এ সময়। এ থেকে বাঁচতে ঠিকমত খাবারদাবার খান, সঙ্গে জোর দিন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে। আর এখন করোনা সংক্রমণ চলছে, ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি।

১. লেমন গ্রাস- লেমন গ্রাসের এর তেল ইমিউন সিস্টেম মজবুত করে। কাশি, সর্দিজ্বরের মত ছোটখাটো রোগ, ভাইরাল ফিভারে লেমন গ্রাস ব্যবহার করা অব্যর্থ। পেটের গোলমাল, মূত্রনালী সংক্রমণ সারাতেও কাজে লাগে।

২. আদা- আদার ওষধি গুণ তো সকলেরই জানা।এতে অ্যান্টি মাইক্রোবিয়াল আর অ্যান্টি ফাঙ্গাল এলিমেন্ট রয়েছে যা ইমিউন সিস্টেম মজবুত করতে খুব উপকারি।এসব থাকার ফলে

আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শাকসবজি, স্যুপ, চা ইত্যাদিতে মিশিয়ে আদা খান নিয়মিত।

৩. হলুদ- হলুদে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে। এক চামচ গোল মরিচের গুঁড়ো আর হলুদ গুঁড়ো এক কাপ গরম জলে মিশিয়ে নিন। এই জল ঠাণ্ডা করে খেয়ে ফেলুন

৪. তুলসী- প্রতি বাড়িতে বেড়ে ওঠা তুলসী অ্যান্টিবায়োটিক গুণে ভরপুর। দশ থেকে পনেরোটা তাজা তুলসী পাতা এক চামচ লবঙ্গ চূর্ণের সঙ্গে মিশিয়ে এক লিটার জলে ঢেলে ফোটাতে থাকুন। ফুটে ফুটে জল অর্ধেক হয়ে গেলে ছেঁকে নিন। ঠাণ্ডা করে প্রতি ঘণ্টায় পান করুন এই জল। এতে ভাইরাল ফিভার দ্রুত সারে।

৫. ধনে- বর্ষার রোগব্যাধি সারাতে ধনের বিকল্প নেই। ধনে গুঁড়ো মিশিয়ে চা খান, ভাইরাল ফিভারে উপকার পাবেন। বর্ষায় রোজ চায়ে মিশিয়ে খান ধনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here