Home নিউজ ঘর শিশু দিবসের শুভেচ্ছা……

শিশু দিবসের শুভেচ্ছা……

0
46
নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ) ১৪.১১.২০২০

আজ ১৪ই নভেম্ব্রর।কালিপুজোর আমাবস্যা তিথি ছাড়াও আজ শিশু দিবস।শিশু দিবস বাচ্চাদের সম্মানে প্রতিবছর পালিত একটি স্মরণীয় তারিখ, যার পালনের তারিখ দেশ অনুসারে পরিবর্তিত হয়। ১৯২৫ সালে, শিশু কল্যাণ বিষয়ক বিশ্ব সম্মেলনের সময় জেনেভাতে প্রথম আন্তর্জাতিক শিশু দিবস ঘোষণা করা হয়েছিল। ১৯৫০ সাল থেকে, এটি বেশিরভাগ কমিউনিস্ট এবং উত্তর-পূর্ববর্তী কমিউনিস্ট দেশগুলিতে ১লা জুন উদযাপিত হয় । ১৯৫৯ সালের ২০ নভেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশন কর্তৃক শিশু অধিকারের ঘোষণার স্মরণে ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস পালিত হয়।

ভারতবর্ষে আজ অর্থাৎ ১৪ই নভেম্বর উদযাপিত হয় শিশু দিবস।দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর জন্মদিনকে শিশু  দিবস হিসেবে পালন করা হয়। ১৮৮৯ সালের নভেম্বর মাসের ১৪তারিখ নেহরুর জন্ম  হয়। পরবর্তী সময়ে  তিনি-ই হন দেশের প্রথম প্রধানমন্ত্রী । শিশুদের প্রতি তাঁর স্নেহ ও ভালোবাসার কথা  সবাই জানে। তাই তাঁকে স্মরণ করেই পালিত হয় শিশু দিবস ।শুধু ভালোবাসার কথা নয়। শিশুদের যাতে যথাযত ভাবে লালন পালন করা হয় তাঁর ওপরেও জোড় দিয়েছেন নেহেরু। তাঁর মতে শিশুরা যে ভাবে বড়ো হয়ে উঠবে তাঁর ওপর নির্ভর করবে দেশের ভবিষ্যৎ। কারণ তারাই আগামী দিনে দেশকে এগিয়ে নিয়ে যাবে।একই ভাবে  সু চিকিৎসা ব্যবস্থার কথা মাথায় রেখে  আইএমএস-এর সূচনা  করেন নেহরু। আইআইটিও তাঁরই উর্বর মস্তিস্কের  ফসল। তাছাড়া ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ  ম্যানেজমেন্ট তৈরির সিদ্ধান্তও তাঁর।  তাই স্বাধীনতা সংগ্রাম বা প্রধানমন্ত্রিত্বের বাইরে গিয়ে শিশুদের জন্য  তাঁর অবদানকে মনে  রেখেই  পালিত হয় শিশু দিবস।

আজকের দিনে একই ভাবে  ভাল চিকিৎসা ব্যবস্থার কথা মাথায় রেখে  আইএমএস-এর সূচনা  করেন নেহরু। আইআইটিও তাঁরই উর্বর মস্তিস্কের  ফসল। তাছাড়া ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ  ম্যানেজমেন্ট তৈরির সিদ্ধান্তও তাঁর।  তাই স্বাধীনতা সংগ্রাম বা প্রধানমন্ত্রিত্বের বাইরে গিয়ে শিশুদের জন্য  তাঁর অবদানকে মনে  রেখেই  পালিত হয় শিশু দিবস।

আজকের দিনে শিশুদের চকোলেট  থেকে  শুরু কর  নানা রকমের উপহার দেওয়া হয়। তাছাড়া স্কুলে  স্কুলে নানা ধরনের অনুষ্ঠানও করা হয়। পাশাপাশি অনাথ  শিশুদের মুখে হাসি  ফোটানোর চেষ্টাও হয়ে থাকে।কিন্তু এ বছর করোনার প্রকোপে স্কুল বন্ধ।তাই ছোটদের আনন্দে ভাটা পরেছে।কিন্তু শুভেচ্ছা জানাতে বাঁধা নেই।তাই সংবাদ টিভি-র পক্ষ থেকে সকল শিশুদের জাতীয় শিশু দিবসের শুভেচ্ছা।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here