এই রঙের সবজি খেলে রুখতে পারেন ক্যান্সার ……

0
1876

নিজস্ব প্রতিনিধি ৩০.০৯.২০২০:

জীবন হবে রঙিন যদি আপনি সুস্থ থাকেন। আপনি সুস্থ থাকবেন কোন কোন রঙের ফল খেলে?তারই হদিশ আজকের লেখায়। এমনিতেই মরশুমি ফল, সবজি শরীর সুস্থ রাখে। দূরে রাখে হার্টের সমস্যা । পাশাপাশি ফলের রং বেছে যদি খেতে পারেন তাহলে আরও বেশি লাভ আপনারই। কারণ, একেক রঙের ফলে একেক গুণ। যা শরীরের নানা সমস্যা মেটায়। নানা ধরনের ভিটামিন, খনিজে সমৃদ্ধ করে আমাদের শরীর। সুতরাং রঙিন থাকতে বাছুন রঙিন ফল, সবজি। উপকারিতা জেনে—

রঙিন ফলের অনেক গুণ!

১. হলদে-সবুজ ফল

হলুদ এবং সবুজ শাক-সবজি আর ফল মানেই সবুজ শাক, তরমুজ, অ্যাভোকাডো, ব্রক্কোলি, কিউই, ক্যাপসিকাম। সবুজ শাক-সবজিতে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারি। 

২. লাল রং

লাল রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে টমেটো, তরমুজ, শুকনো লঙ্কা, বেরি। এই সবজি-ফলে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

প্রতিদিন ঠিক কতটা নুন খাওয়া স্বাস্থকর?

৩. কমলা রং

কমলা রঙের ফল কেবল খাবার হিসেবেই স্বাদু নয়, এগুলি খুবই পুষ্টিকর। কমলা রঙের ফল এবং শাক সবজি মানেই কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে। কমলা রঙের ফল এবং শাক সবজি শরীরে জোগায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া, ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। 

৪. বেগুনি রং

বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাক-সবজি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

৫. সাদা রং

সাদা রঙের ফল এবং শাক-সবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলো, মাশরুম, সেলারি। এই সাইটোকেমিক্যাল কেবল হাড়ের জন্যই উপকারি নয়, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here