আজ থেকে চালু হচ্ছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের নয়া আইন কী জানেন?

0
1561

নিজস্ব প্রতিবেদন (মৌটুসি রায়) ১/১০/২০ঃ ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ব্যবহার করে ডিজিটাল পেমেন্ট আরও নিরাপদ করতে বেশ কয়েকটি গাইডলাইন ইস্যু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আজ থেকেই এই সব গাইডলাইন কার্যকর হচ্ছে। চলুন, দেখে নেওয়া যাক যাবতীয় খুঁটিনাটি–

১. ইস্যু বা রিইস্যুর সময় সমস্ত ডেবিট বা ক্রেডিট কার্ড যাতে শুধু ভারতের এটিএম এবং পয়েন্ট অফ সেল-এ (পিওএস) ব্যবহার করা যায় তা নিশ্চিত করতে হবে।

২. যদি গ্রাহক তাঁর ডেবিট বা ক্রেডিট কার্ড দেশের বাইরে ব্যবহার করতে চান, তবে সে ব্যাপারে তাঁকে তাঁর ব্যাঙ্ককে অনুরোধ করতে হবে।

৩. বর্তমানে চালু ডেবিট, ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ইস্যুয়ারকে ঝুঁকির দিকটি বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে, ঘরোয়া এবং আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ও সংযোগহীন লেনদেনের ক্ষেত্রে কার্ডটি অচল করা হবে কিনা।

৪. কার্ড ইস্যু করা সব ব্যাঙ্ক ও প্রতিষ্ঠানকে আরবিআই বলেছে, যে সব কার্ড আগে কখনও ভারতে বা বিদেশে অনলাইন বা সংযোগহীন লেনদেনের ক্ষেত্রে ব্যবহার হয়নি, সেগুলির অনলাইন পেমেন্ট ব্যবহার বন্ধ করতে হবে।

৫. এবার থেকে গ্রাহকরা অপট ইন বা অপট আউট পরিষেবা, স্পেন্ড লিমিট সহ অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন এবং সংযোগহীন লেনদেনের নানা পরিষেবা নিজেরাই বেছে নিতে পারবেন।

৬. মোবাইল অ্যাপ্লিকেশন/ ইন্টারনেট ব্যাঙ্কিং/ এটিএম/ ইন্টারাকটিভ ভয়েস রেসপন্স বা আইভিআরের মাধ্যমে গ্রাহকরা লেনদেনের সীমা সুইচ অন বা অফ করার ২৪X৭ সুযোগ পাবেন।

৭. নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি ব্যবহার করে বহু ব্যাঙ্ক কার্ড ইস্যু করছে। কোনও ব্যবসায়ীকে পিওএস টার্মিনালে এ ধরনের কার্ড সুইপ বা ইনসার্ট করতে হবে না। এদের অন্য নাম কনট্যাক্টলেস কার্ড। এনএফসি ফিচার চালু করা বা না করার ব্যাপারে গ্রাহকরা সিদ্ধান্ত নিতে পারবেন।

৮. যাঁদের ডেবিট, ক্রেডিট উভয় কার্ডই আছে তাঁরা লেনদেনের সীমা ঠিক করতে পারবেন।

৯. নতুন নিয়ম শুধু ডেবিট ও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এর আওতায় আসছে না প্রিপেড গিফট কার্ড বা মেট্রোর মত নানা ট্রানজিট সিস্টেমে ব্যবহার হয় এমন কার্ড।

১০. পেমেন্ট অ্যান্ড সেটলমেন্ট সিস্টেমস অ্যাক্ট, ২০০৭-এর ১০(২) ধারায় এই নির্দেশিকাগুলি ইস্যু করা হয়েছে, জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here