করোনা সারলেও ফুসফুসের ক্ষতি হতে পারে….

0
736

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হলেও প্রতি তিনজনের মধ্যে অন্তত একজনের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে নতুন এক রিপোর্টে উঠে এসেছে

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস এর গবেষকরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে উঠলেও প্রায় ৩০ শতাংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন লাখ পাঁচ হাজার দুশ ৮৯ জন এবং মারা গেছে ৪২ হাজার ছয়শ ৪৭ জন। আক্রান্তদের মধ্যে প্রায় লক্ষাধিক ব্রিটিশ নাগরিক সারা জীবনের জন্য ফুসফুসের সমস্যায় পড়ে গেল।

যাদের পরিস্থিতি খারাপ হয়েছে; তাদের প্রায় অর্ধেকই স্মৃতিশক্তি, মানসিক বিষয় এবং স্বাস্থ্যের দিক থেকেও দুর্বল হয়ে গেছে।স্বাস্থ্যবান হওয়া সত্ত্বেও যারা করোনা আক্রান্ত হয়েছেন, ৪০ কিংবা ৫০ বছর বয়সে তাদের ক্লান্তি এবং শারীরিক অক্ষমতা দেখা দিতে পারে।

রোগ থেকে মুক্তি পেলেও পরবর্তী সময়ে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর আগে সার্স করোনা ভাইরাস ও মার্স করোনা ভাইরাসে আক্রান্তরা সেরে উঠলেও পরে মানসিকভাবে বিকারগ্রস্ত হয়ে পড়েছে, অনেকেই অস্বাভাবিক আচরণ করেছে পরবর্তীতে। তাদের অনেকেরই ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে নিবিড় পরিচর্যাকেন্দ্রে সেবা নেয়া রোগীরা পরবর্তী সময়ে বেশি সমস্যায় ভুগেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here