বিশ্বকর্মা পুজোর সময়ঃ

0
88

নিজস্ব প্রতিনিধি (মৌটুসি রায়) ১৪/৯/২০: বিশ্বকর্মা পুজো আসা মানেই দুর্গাপুজোর কাউন্ট ডাউন শুরু হয়ে যাওয়া। তবে অন্যান্য বছরের তুলনায় ২০২০ সাল এক্কেবারে অন্যরকম। করোনার প্রবল প্রকোপে গোটা বিশ্বজুড়ে মহামারীর জেরে এই বছরের উৎসবের সমস্ত আনন্দ মাটি! একনজরে দেখে নেওয়া যাক এই বছরের বিশ্বকর্মা পুজোর দিন ও তারিখ কবে?

কন্যা সংক্রান্তির দিন বিশ্বকর্মা পুজোর দিন ক্ষণ নির্ধারিত হয়। এই বছর কন্যা সংক্রান্তি ১৬ সেপ্টেম্বর, বুধবার পড়েছে। সেই দিন সন্ধ্যে ৭:২৩ মিনিট নাগাদ বিশ্বকর্মা পুজোর সময়কাল।হিন্দুশাস্ত্র অনুযায়ী যেকোনও পুজোর সময়,তিথি কাল, চাঁদের গতিপ্রকৃতির উপর নির্ভর করে। তবে বিশ্বকর্মা পুজোর তিথি সূর্যের গতিপ্রকৃতি দেখে নির্ধারিত হয়। এই সময় অনুযায়ী সূর্য যখন সিংহ রাশি থেকে কন্যা রাশিতে প্রবেশ করে তখন হয় কন্যা সংক্রান্তি। আর সেই দিনই হয় বিশ্বকর্মা পুজো।
বিশ্বকর্মার পুজোর দিন ভাদ্র মাসের শেষ তারিখে নির্ধারিত। এই ভাদ্র সংক্রান্তির আগে বাংলা পঞ্জিকায় পাঁচটি মাসের উল্লেখ মেলে। এই পাঁচটি মাসের দিন সংখ্যাও প্রায় বাঁধাধরাই- সাকুল্যে ১৫৬টি দিন! এই নিয়ম ধরে বিশ্বকর্মা পুজোর যে বাংলা পঞ্জিকা মতে তারিখটি বেরোয়, তা ইংরেজি ক্যালেন্ডারের ১৭ সেপ্টেম্বরেই পড়ে। কোনও কোনও বছরে এই পাঁচ মাসের মধ্যে কোনওটা যদি ২৯ বা ৩২ দিনের হয়, একমাত্র তখনই বিশ্বকর্মা পুজোর দিন পিছিয়ে বা এগিয়ে যায়। তবে তা খুবই ব্যতিক্রমী ঘটনা।
এই ব্যতিক্রমী ঘটনাই দেখা যাবে এই বছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here