করোনাকালে যেমন হতে চলেছে বিহারের নির্বাচন…

0
1160

নিজস্ব প্রতিবেদন (পল্লবী সান্যাল) ৩০.০৯.২০২০ : বিহারে বিধানসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। মোট তিন দফায় হতে চলেছে ভোট। আগামী ২৮ অক্টোবর ভোটগ্রহণ পর্বের প্রথম দিন স্থির করেছে নির্বাচন কমিশন। বাকি ২ দফা সম্পন্ন হবে ৩ ও ৭ নভেম্বর। ফল জানা যাবে আগামী ১০ নভেম্বর। করোনা আবহে প্রথমবার ভোট হতে চলেছে কোনও রাজ্যে। সুষ্ঠুভাবে তাই নিরাপদে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে বিশেষ কিছু নির্দেশিকা জারি করেছে কমিশন।

ওই নির্দেশিকায় ভোট দানের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। ভোট গ্রহণ শুরু হবে সকাল ৭ টা থেকেই। চলবে বিকেল ৫ টার বদলে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।

করোনা আবহে নির্বাচনী প্রচার বা জনসভার জন্য উপযুক্ত জায়গা বাছাইয়ের ভার বর্তেছে জেলার নির্বাচনী আধিকারিকদের ওপর। যে মাঠে জনসভা হবে, সেখানে সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে গোল দাগ কাটা আবশ্যক করা হয়েছে।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ৭ লক্ষ হ্যান্ড স্যানিটাইজারের বন্দোবস্ত করা হচ্ছে। সেই সঙ্গে প্রায় ৪৬ লক্ষ মাস্ক সহ ৬ লক্ষ পিপিই কিট, ৬ থেকে ৭ লক্ষ ফেস শিল্ড, ২৩ লাখ জোড়া হ্যান্ড গ্লাভসেরও বন্দোবস্তের প্রক্রিয়া শুরু হযেছে। ভোটারদের জন্য ৭.২ কোটি একবার ব্যবহারের জন্য নির্দিষ্ট হ্যান্ড গ্লাভসেও অর্ডার দেওয়া হয়েছে।

ভিড় এড়াতে বুথ পিছু ১ হাজার জন করে কমানো হয়েছে ভোটার সংখ্যা। ফলে এবারের বিধানসভায় বিহারে পোলিং স্টেশনের সংখ্যা ছাড়িয়ে যাবে ১ লক্ষ। যা গতবছর ছিল ৬৫,৩৩৭ টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here