মল্লিক বাড়ির ভেটকি মাছের টকের ঘণ্ট…

0
394

নিজস্ব প্রতিনিধি (দেবস্মিতা ঘোষ)০৭.১০.২০২০:

পূজা বলতেই বাঙ্গালীদের মনে অনেক কিছুর কথা আসে ।যেমন সাজগোজ, জামাকাপড় ,হেয়ার স্টাইল, আরো অনেক কিছু। কিন্তু খাওয়া-দাওয়া কে কখনোই বাদ দেওয়া যায়না বাঙালির যে কোন উৎসব থেকে। ঠিক তেমনই পুজোতেও খাওয়া-দাওয়া নিয়ে কিন্তু মানুষের একটা অন্যরকম ইন্টারেস্ট থেকেই থাকে।পুজো আমরা দেখে থাকি কলকাতায় মূলত দু’রকমের এক সাবেকি পুজো দেয়া হয়ে থাকে বনেদি  বাড়িগুলোতে ।পঞ্জিকা মেনে নিয়ম-রীতি এখনো পালন করা হয় ।আর হলো বারোয়ারি ক্লাবের পূজো। উন্মুক্ত সবার জন্য থাকে পাড়া-প্রতিবেশী মিলে করে সেই পুজো ।কোথাও থাকে থিমের লড়াই আবার  থাকে পুরস্কার জেতার তীব্র আগ্রহ।বনেদি বাড়ির অন্যতম আকর্ষণ সেখানের রান্না।

এর মধ্যে বেশ কিছু রান্না হয়ে থাকে সেই বাড়িগুলোর ট্র্যাডিশন একদম যাকে বলা হয় স্ট্যাম্প মারা রেসিপি। ঠিক তেমনই একটা রেসিপি আপনাদেরকে জানাবো। চট্টোপাধ্যায় বাড়ি এবং আমাদের সকলের সুপরিচিত মল্লিকবাড়ির রেসিপি । তা হলো ভেটকি মাছ আলু দিয়ে টকের ঘন্ট।

উপকরণ

 ভেটকি মাছ যে কাঁটা ছাড়া কিন্তু কাঁটা টিও আমি ব্যবহার করছি এই ঘন্টটা বানানোর জন্য

 আলু

 জিরার গুঁড়ো

তেঁতুল

 নুন

হলুদ

কাঁচা লঙ্কা বাটা

আদা বাটা

গোটা লঙ্কা

পাঁচফোড়ন

প্রণালী :-

কড়াইয়ে তেল দিয়ে আলু ডুমো করে কেটে অল্প হলুদ দিয়ে মাখিয়ে তা ভেজে নিতে হবে ।কাঁটা ছাড়া মাছ হলুদ মাখিয়ে তেলে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে তাতে গোটা কাঁচা লঙ্কা ,পাঁচফোড়ন দিয়ে তা গরম হলে তারমধ্যে ভেজে রাখা আলু দিয়ে তার মধ্যে আদা বাটা ,ভাজা জিরা গুঁড়ো ,নুন ও হলুদ দিয়ে নাড়াচাড়া করতে হবে ।

এরপর স্বাদ মতন একটু লঙ্কাগুঁড়ো দেবেন এবং সামান্য পরিমাণে জল দেবেন। এই মশলাটা হয়ে গেলে তার মধ্যে তেঁতুলের কাক দিয়ে দেবেন এরপর মাছ গুলো দিয়ে আরও সামান্য কিছু জল এবং একটু চিনি দিয়ে চাপা দিয়ে রাখবেন 5 মিনিট। চাপা দেয়ার পর যখন বুঝতে পারবেন মাছটা তরকারির সাথে ভালো করে মিশে গেছে তখন নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভেটকি মাছের টক এর ঘন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here