সুস্বাদু বালুসাইয়ের স্বাদে মজেন মা দুর্গা এই বিখ্যাত বনেদি বাড়িতে

0
420

নিজস্ব প্রতিনিধি (দেবস্মিতা ঘোষ)০৭.১০.২০২০:

কলকাতার ঐতিহ্যবাহী পুজো গুলোর মধ্যে আর একটা পুজো হল জোড়াসাঁকোর দাঁ বাড়ির পুজো ।এই পুজো ২০২০তে ,১৬১ তম বর্ষে পদার্পণ করবে। নরসিংহ চন্দ্র দাস একজন অত্যন্ত ধনী ব্যবসায়ী ছিল তখনকার দিনে ।তিনি শুরু করেছিলেন মা দুর্গার এই পুজো। এখনো সেই একই রকম ভাবে পালন করা হয় ।এর একটি অন্যতম প্রধান নিয়ম হল যে নবমীর দিন মাকে কামান স্যালুট দেওয়া হয় এবং দশমীর দিন গান স্যালুট কারণ নরসিংহ চন্দ্র দাস ছিলেন একজন ব্যবসায়ী।

 দাঁ বাড়িতে পুজো হয় বৈষ্ণব মতে ।তাই এখানে হয়না কোন অন্নভোগ এবং পশুবলিও হয়  না।থাকে বিভিন্ন রকমের মিষ্টি। এদের অন্যতম ভোগ হলো বালুশাই। জোড়াসাঁকোর দাঁ বাড়ির বালুশাই এর রেসিপিটা জেনে নিন।

উপকরণ :-

ময়দা

দই

ঘি

বেকিং সোডা

 তেল

কেশর

 প্রণালী:-

 মাঝারি আঁচে কড়াই বসিয়ে তাতে চিনি এবং জল দিতে হবে। মাঝেমধ্যে নেড়ে হালকা গরম হলেই চিনির শিরা নামিয়ে রাখতে হবে।

এরপর একটা পাত্রে ময়দা, বেকিং সোডা নিয়ে ভালো করে মেশাতে হবে। তারপর তাতে দিতে হবে   ঘি। এরপর এই মিশ্রণে দই ,জল দিয়ে ভালো করে মাখাতে হবে।যতক্ষণ না ময়দা তৈরি হয় ততক্ষণ অবধি মেখে যেতে হবে ।পুরো জিনিসটা  লেচি করার মতন হলে তা রেখে দিতে হবে ।খেয়াল রাখবেন এই পুরো মাখাটা যাতে বেশি শক্ত না হয়ে যায়। এরপর এর থেকে ছোট ছোট বল কেটে নিয়ে মাঝখানটা হালকা চেপে দিতে হবে। এরপর কড়াইয়ে ৩ চা চামচ ঘি দিয়ে ভালো করে ভাজতে হবে ।কুড়ি থেকে ২৫ মিনিট ভাজা হয়ে গেলে এই ভাজা বালুশাই গুলো পাশে রেখে ঠাণ্ডা হতে দেবেন ।এরপর চিনির শিরা টাকে ভালো করে গরম করে বালুশাই গুলো তার মধ্যে ৫ মিনিট মতো চুবিয়ে রাখবেন। তারপর চিনির শিরা থেকে বালুশাই সরিয়ে রেখে তা ঠাণ্ডা হতে দেবেন ।তারপর ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন সুস্বাদু বালুসাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here