ব্রেস্ট ক্যান্সারে বাদ পড়েছে স্তন?বিকল্প পথ জানতে পড়ুন…..

0
1839

নিজস্ব প্রতিনিধি ১২.১০.২০২০:

ব্রেস্ট ক্যান্সার এখন এক কাল ব্যাধি।সারা পৃথিবী জুড়ে প্রায় ১০ লক্ষ্যেরও বেশি মহিলা এই রোগে আক্রান্ত।মারণ রোগের কবলে পড়ে বাদ গেছে স্তন হাজার হাজার নারীর।কিন্তু অন্যদিকে ভরা যৌবন…তাহলে উপায়? সারাজীবন কি যৌন সুখ থেকে বঞ্চিত থাকবে?কারোর বাদ পড়ে পুর স্তন কারোর আবার স্তনের সিংহ ভাগ।

ব্রেস্ট ক্যানসারে  যাঁদের স্তন কেটে বাদ দিতে হয় তাঁদের জন্যেই  মাসটেকটমি ব্রেসিয়ার । যে অস্ত্রোপচারে স্তনের ক্ষতিগ্রস্ত সমস্ত টিস্যু বাদ দিতে হয় তার নাম মাসটেকটমি। আর তাই স্তনের ক্যানসারের অস্ত্রোপচারের পর মহিলারা যে অন্তর্বাস পরেন তার নাম মাসটেকটমি ব্রেসিয়ার।হোসিয়ারি শিল্পে চাহিদা বাড়ছে এমন অন্তর্বাসের। কারণ, স্তনের ক্যানসারও যে বাড়ছে প্রত্যেকদিন।

হোসিয়ারি শিল্পের সঙ্গে যুক্ত একটি সংস্থার কর্ণধার জানিয়েছেন, ক্যানসারের কারণে যাঁদের স্তন বাদ দিতে হয়েছে, তাঁদের জন্যেই প্যাডেড অন্তর্বাস। ফোম দিয়ে একদিকের এই ফাঁকা অংশ ভরাট করে দেওয়া হয়। যা পরে থাকলে বোঝার উপায় নেই যে তাঁর স্তন বাদ দিতে হয়েছে। সাধারণ ব্রেসিয়ারের থেকে এই প্যাডেড বা মাসটেকটমি ব্রেসিয়ারের দাম বেশি। সাধারণ ব্রা যেখানে একডজন ৮০০ টাকায় দোকানে পাঠানো হয়, সেখানে ফোমে ঢাকা ১ ডজন প্যাডেড অন্তর্বাসের দাম দেড় হাজার টাকা। রয়েছে সুতির প্যাডও। গোলাকার চাকতির মতো ফোলা এই প্যাড স্তনের কাটা জায়গায় অন্তর্বাসের ভিতর ঢুকিয়ে রাখেন অনেকেই। মান অনুযায়ী এই প্যাড ৩৫০ থেকে ১ হাজার টাকারও রয়েছে। কারও ডান দিকের স্তন বাদ যায়, কারও বাঁ দিকের। দু’ধরনের প্যাডেড অন্তর্বাসই তৈরি করে হোসিয়ারি কোম্পানিগুলি।

স্তনের ক্যানসারে আক্রান্ত হওয়ার বয়সের সীমা থাকছে না। মাত্র ৩০—এও অনেকে আক্রান্ত হচ্ছেন এই ক্যানসারে। অল্প বয়সে অনেকেই স্তন কেটে বাদ দিতে চান না। ব্রেস্ট রিকনস্ট্রাকশন পদ্ধতিতে তাঁরা কৃত্রিম স্তন বানিয়ে নেন। পিজি হাসপাতালের ব্রেস্ট ক্লিনিকের বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন, চেষ্টা করা হয় স্তনের আকার নিঁখুত রাখতে। পেটের থেকে চামড়া কেটে স্তনকে আকার দিলে তা কমবেশি নিঁখুত হয়।

সুন্দর স্তন পেতে কি করবেন?

কিন্তু পিঠের থেকে পেশির মাংস কেটে লাগালে তা ছোটবড় হওয়ার সম্ভাবনা প্রবল। কারণ ভারতীয়দের পিঠের পেশি খুব দুর্বল। হোসিয়ারি শিল্পের সঙ্গে যুক্তরা বলেছেন, অন্তর্বাসের দুটো কাপের আকার ভিন্ন ভিন্ন হলে মুশকিল। এ ধরনের স্তনের জন্য অন্তর্বাস তৈরি করা হয় না। কারণ কার কোন সাইজ লাগবে সেটা সহজে বোঝা সম্ভব নয়। সেক্ষেত্রে যিনি এমন ব্রেসিয়ার বানাতে চান তাঁকে দর্জির কাছে গিয়ে মাপ দিয়ে নির্দিষ্ট বানিয়ে নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here