প্রতিবাদে নামলো এস এফ আই……………

0
4611

নিজস্ব প্রতিবেদন (দেবস্মিতা ঘোষ)১২.০৮.২০২০ঃ৩৪ বছর পর জাতীয় শিক্ষানীতিতে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বদলে শিক্ষামন্ত্রক তৈরি করা হবে। মাধ‍্যমিক তুলে দেওয়া হয়েছে। স্নাতক স্তরের কোর্স ৪ বছর।‌ উঠে গিয়েছে এম ফিল। দ্বাদশ শ্রেণিতে কলা বিভাগ বা বিজ্ঞান বিভাগ বলে কিছু থাকবে না। স্কুল স্তরে পড়াশোনা শেষ হবে ৫+৩+৩+৪ নিয়ম অনুযায়ী।

জাতীয় শিক্ষানীতি 2020 বাতিল করার প্রতিবাদে গর্জে উঠল এসএফআই। এদিন গোটা রাজ্য জুড়ে বিক্ষোভ কর্মসূচি ও মিছিল করে এই শিক্ষানীতির প্রতিবাদ জানায়ে এসএফআইয়ের কর্মী-সমর্থকরা। কলেজ স্ট্রিটে জাতীয় শিক্ষা নীতির প্রতিলিপি পুড়িয়ে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন এসএফআইয়ের নেতাকর্মীরা।

আজ ফেসবুকে এক ভিডিও বার্তায় এসএফআই সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, “কোভিড স্বাস্থ‍্য সঙ্কটকে কাজে লাগিয়ে একাধিক নীতির পরিবর্তন করেছে কেন্দ্রীয় সরকার। এবার জাতীয় শিক্ষানীতিতেও ব‍্যাপক পরিবর্তন আনলো সরকার। নয়া শিক্ষানীতি প্রয়োগ হলে প্রাথমিক শিক্ষা থেকে গবেষণা পর্যন্ত সম্পূর্ণ শিক্ষা ব‍্যবস্থা ধ্বংস হয়ে যাবে। শিক্ষক-ছাত্রছাত্রীদের সাথে কোনো আলোচনা না করে নিজেদের ইচ্ছামত নীতি পরিবর্তন করে দিলো সরকার। এটা অগণতান্ত্রিক, যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর নির্মম আঘাত।”কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে তিনি আরও বলেন, “এই নতুন শিক্ষানীতির ফলে ‌কে কোন বিষয়ে গবেষণা করবে সেটাও প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নির্দেশ দেওয়া হবে। নীচু ক্লাসের সিলেবাস কীভাবে পরিবর্তন হচ্ছে তা দেখেছি আমরা। এবার এর ফলে শিক্ষাক্ষেত্রে গৈরিকীকররণের রাস্তা আরো প্রশস্ত হবে। ভয়ঙ্কর পরিণতির সামনে দাঁড়াবে আমাদের দেশ।”

জাতীয় শিক্ষানীতি 2020 বাতিল করার প্রতিবাদে গর্জে উঠল এসএফআই। এদিন গোটা রাজ্য জুড়ে বিক্ষোভ কর্মসূচি ও মিছিল করে এই শিক্ষানীতির প্রতিবাদ জানায়ে এসএফআইয়ের কর্মী-সমর্থকরা। কলেজ স্ট্রিটে জাতীয় শিক্ষা নীতির প্রতিলিপি পুড়িয়ে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন এসএফআইয়ের নেতাকর্মীরা। সেই সঙ্গে স্নাতক ও স্নাতকোত্তর এর চূড়ান্ত ফলাফল অবিলম্বে প্রকাশের দাবি জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here